সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

জাহাজ ছিনতাই করা জলদস্যুদের ধরে আনছে ভারত, হবে শাস্তি

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:০৫ পিএম, ২০ মার্চ, ২০২৪

সোমালিয়া উপকূলে ছিনতাই হওয়া একটি বাণিজ্যিক জাহাজ সম্প্রতি উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। ওই জাহাজ থেকে আটক ৩৫ জলদস্যুকে ভারতে নেয়া হচ্ছে এবং সেখানেই তাদের বিচার হবে। তবে জলদস্যুদের বিরুদ্ধে কী ধরনের অভিযোগ আনা হবে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

বুধবার (২০ মার্চ) ভারতীয় নৌবাহিনীর একজন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আটক জলদস্যুদের শনিবার (২৩ মার্চ) ভারতে পৌঁছানোর কথা রয়েছে এবং তাদের আইন প্রয়োগকারী সংস্থার কাছে হস্তান্তর করা হবে বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা। তবে মিডিয়ার সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নিজের পরিচয় প্রকাশ করেননি।

এর আগে, ভারত মহাসাগরে বিশেষ কমান্ডো অভিযান চালিয়ে সোমালিয়ার জলদস্যুদের ছিনতাই করা একটি বাণিজ্যিক জাহাজ দখলে নেয় ভারতীয় নৌবাহিনী। মাল্টার পতাকাবাহী ‘এমভি রুয়েন’ নামের ওই জাহাজটি গত বছরের শেষ দিকে ছিনতাই করেছিল সোমালিয়ার জলদস্যুরা।

ভারতের নৌবাহিনী আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানিয়েছিল, ৪০ ঘণ্টার অপারেশনে জলদস্যুদের কবলে থাকা মাল্টার জাহাজ এমভি রুয়েনকে উদ্ধার করা হয়েছে। যুদ্ধজাহাজ ‘আইএনএস কলকাতা’ শনিবার (১৬ মার্চ) জলদস্যুদের নিয়ন্ত্রণে থাকা ওই জাহাজের ৩৫ জলদস্যুকে কোণঠাসা করে ফেলতে সক্ষম হয়েছে। পরে তারা আত্মসমর্পণ করে। একইসঙ্গে ওই জাহাজ থেকে ১৭ জন নাবিককে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

জাতীয় বিভাগের আরো খবর