সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

চবিতে সংঘর্ষের ঘটনায় আমার নাম ব্যবহারের বিষয়টি বিব্রতকর: নওফেল

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪

ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতাকর্মীদের সংঘর্ষে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সৃষ্ট সমস্যার সমাধানে উপাচার্যদের কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার (১৮ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের ইউজিসি অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন।

নওফেল বলেন, সংঘর্ষের ঘটনায় দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান অস্থিতিশীল হয়ে উঠেছে। এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের পর বিভিন্নপক্ষ আমার নাম ব্যবহার করছে, এটা বিব্রতকর। এ অবস্থায় উপাচার্যদের বলতে চাই সংঘর্ষ ও অস্থিতিশীলতায় যারা জড়িত, তাদের যেন ছাড় না দেয়া হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ নিশ্চিতে নির্দেশ দিয়েছেন। যারা পরিবেশ বিনষ্ট করে অচলাবস্থা সৃষ্টির চেষ্টা করবে, তাদের প্রতি জিরো টলারেন্স দেখাতে বলেছেন প্রধানমন্ত্রী।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনগুলোর মধ্যে সংঘর্ষের পেছনে ছাত্রত্ব শেষ হওয়া শিক্ষার্থীরা রয়েছেন বলেও মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। এ অবস্থায় ছাত্রত্ব শেষে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার বিষয়টি নিশ্চিত করতে কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দেন তিনি।

এ সময় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সম্প্রতি সংঘটিত বিভিন্ন যৌন হয়রানির অভিযোগের বিষয়েও কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, যৌন হয়রানির বিষয়ে ওঠা অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ব্যবস্থা নিতে উপাচার্যদের বলা হয়েছে। এর বাইরে অপরাধ সংগঠিত হওয়ার প্রমাণ মিললে আইনানুগ ব্যবস্তা নেয়ার কথাও বলা হয়েছে।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

জাতীয় বিভাগের আরো খবর