সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নেপালের আরও ৫০০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি হবে: নসরুল হামিদ

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:০৭ পিএম, ৩১ জানুয়ারি, ২০২৪

নেপাল থেকে ভারত হয়ে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানির সব প্রক্রিয়া শেষের দিকে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৩ জানুয়ারি) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারির সঙ্গে সাক্ষাতকালে এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, নেপাল থেকে ভারত হয়ে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানির সব প্রক্রিয়া শেষ। আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিষয়টি প্রক্রিয়াধীন।

মন্ত্রণালয় পর্যায়ে একটি কমিটি করে দেয়া হবে, এ কমিটি নেপালের সঙ্গে বিদ্যুৎ ও জ্বালানি ব্যবসা কীভাবে আরও বাড়ানো যায়, তা নিয়ে কাজ করবে বলেও জানান তিনি।

পুনরায় প্রতিমন্ত্রী নির্বাচিত হওয়ায় নসরুল হামিদকে অভিনন্দন জানিয়ে নেপালের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে নেপালের জ্বালানি সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

বিদ্যুৎ ব্যবসা, সঞ্চালন লাইন ও নেপালে বিনিয়োগের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, একসঙ্গে কাজ করলে উভয় দেশ লাভবান হবে। যৌথ বিনিয়োগের জন্য জয়েন্টভেঞ্চার চুক্তি করা যেতে পারে।

এর আগে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সঙ্গে সাক্ষাৎ করেন নেপালের রাষ্ট্রদূত। এ সময় ধর্মমন্ত্রী বলেন, নেপালের সঙ্গে আমাদের ৫২ বছরের কূটনৈতিক সম্পর্ক। ভাষা, সংস্কৃতি ও ধর্মীয় বিষয়ে দুদেশের মধ্যে অনেক মিল রয়েছে। মুক্তিযুদ্ধে নেপালের রাজনৈতিক নেতৃত্ব ও জনগণ আমাদের সমর্থন যুগিয়েছিল। এছাড়া স্বাধীনতার পরপরই যেসব দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল তাদের মধ্যে নেপাল অন্যতম।

সাক্ষাৎকালে দুদেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। নেপালের রাষ্ট্রদূত ধর্মমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় ফরিদুল হককে অভিনন্দন জানান।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা 

জাতীয় বিভাগের আরো খবর