সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নে বিআরটিএ যেতে হবে একবার

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ৯ ডিসেম্বর, ২০২৩

পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া অপেশাদার ড্রাইভিং লাইসেন্সের মতো সহজীকরণ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। ফলে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে মাত্র একবারই বিআরটিএ’র সার্কেল অফিসে যেতে হবে। তবে এই সুবিধা আপাতত বিআরটিএর ঢাকা ও ঢাকা জেলা সার্কেলে পাওয়া যাবে।

 

শুক্রবার (৮ ডিসেম্বর) সংবাদ মাধ্যমে দেওয়া বিআরটিএর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া সহজ করার জন্য ঢাকা মেট্রো সার্কেল-৩ (দিয়াবাড়ি, উত্তরা) এর অন্তর্ভুক্ত আবেদনগুলো অনলাইনে দাখিল করার ব্যবস্থা গত ৯ নভেম্বর থেকে বিআরটিএ সার্ভিস পোর্টালের (বিএসপি) মাধ্যমে নেওয়ার প্রক্রিয়া পাইলটিং করা হয়েছে। আগামী ১৮ ডিসেম্বর থেকে এ প্রক্রিয়া বিআরটিএ ঢাকা মেট্রো সার্কেল-১ (মিরপুর), ঢাকা মেট্রো সার্কেল-২ (ইকুরিয়া), ঢাকা মেট্রো সার্কেল-৪ (পূর্বাচল) এবং ঢাকা জেলা সার্কেলের অন্তর্ভুক্ত পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের কার্যক্রম চালু করা হবে এবং অন্যান্য সব সার্কেলে পর্যায়ক্রমে চালু করা হবে।

আরও বলা হয়, এ অনলাইন আবেদন প্রক্রিয়া চালুর ফলে পেশাদার ড্রাইভিং লাইসেন্সধারীকে শুধু মাত্র একবার বিআরটিএ‍‍`র প্রশিক্ষণ কেন্দ্র/পরীক্ষা কেন্দ্রে এসে বায়োএনরোলমেন্ট প্রদান ও দক্ষতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আবেদনকারী প্রথমে অনলাইন ভেরিফিকেশন বেজড কিউআর কোড সম্বলিত প্রবেশপত্র গ্রহণ করতে হবে। পরে রিফ্রেশার ট্রেনিং ও দক্ষতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর অনলাইনেই ফি প্রদান ও ডোপ টেস্ট রিপোর্ট স্ক্যান কপি সংযুক্ত করে আবেদন সাবমিট করতে হবে। এছাড়া আবেদনকারীর পরীক্ষার ফলাফল এবং আবেদন প্রক্রিয়াকরণের প্রতিটি পর্যায়ের স্ট্যাটাস অনলাইনে জানতে পারবেন এবং কিউআর কোড বেজড সিস্টেম জেনারেটেড মোটরযান চালনার ই-ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করতে পারবেন। প্রিন্টিং কার্যক্রম সম্পাদন শেষে আবেদনকারীর চাহিত ঠিকানায় ডাকযোগে ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড পৌঁছে দেয়া হবে।

সেবাগুলো পাওয়ার জন্য https://bsp.brta.gov.bd/ লিঙ্কে প্রবেশ করে জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করে ইউজার আইডি খুলতে হবে। আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে মোবাইল নম্বর নিবন্ধন থাকতে হবে।

 

একুশে সংবাদ/এনএস

জাতীয় বিভাগের আরো খবর