সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

১৩ ডিসেম্বর চালু হচ্ছে মেট্রোরেলের আরও ২ স্টেশন

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:১৭ পিএম, ৭ ডিসেম্বর, ২০২৩

দেশের প্রথম মেট্রোরেল লাইন এমআরটি-৬ এর টিএসসি ও বিজয় সরণি স্টেশন ১৩ ডিসেম্বর চালু করা হবে

বৃস্পতিবার (৭ ডিসেম্বর) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক তথ্যটি জানিয়েছেন।

তিনি বলেন, আমরা কর্মপরিকল্পনা দিয়েছিলাম যে আগামী তিন মাসের মধ্যে সবগুলো স্টেশন আমরা চালু করব। সেটার ধারাবাহিকতায় আগামী ১৩ ডিসেম্বর আমরা দুইটা নতুন স্টেশন জচালু করতে যাজচ্চিছ্। এ দুটি স্টেশন হচ্ছে বিজয় স্মরণী ও ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল স্টেশন।

গত বছরের ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন–৬ এর উত্তরা–আগারগাঁও অংশে ট্রেন চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৪ নভেম্বর উদ্বোধন হয় আগারগাঁও মতিঝিল অংশ। ফলে উত্তরা থেকে ২০ দশমিক ১ কিলোমিটার পারি দিয়ে মেট্রোরেলে মাত্র ৩২ মিনিটে আসা যাচ্ছে রাজধানীর বাণিজ্যিক কেন্দ্র মতিঝিলে। পর্যায়ক্রমে কমলাপুর পর্যন্ত সম্প্রসারিত হবে মেট্রোরেলের কার্যক্রম।  

ডিএমটিসিএল আশা করছে, উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত রেল চলাচল শুরু হলে প্রতি ঘণ্টায় ৬০ হাজার ও প্রতিদিন পৌনে ৭ লাখ যাত্রী মেট্রোরেলের সুবিধা পাবেন।  

প্রাথমিকভাবে উত্তরা-মতিঝিল সেকশনে মেট্রোরেল সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত প্রতিদিন চার ঘণ্টা চলাচল করছে। আর উত্তরা-আগারগাঁও সেকশনে চলছে রাত সাড়ে ৮টা পর্যন্ত। আগারগাঁও-মতিঝিল রুটে এতদিন ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল-এ মেট্রোরেল স্টপেজ ছিল। প্রতি ১০ মিনিটে একটি ট্রেন পাওয়া যাচ্ছে।

এমআরটি লাইন ৬-এর উত্তরা-আগারগাঁও সেকশনের উদ্বোধনের সময় যে ভাড়া চার্ট তৈরি করা হয়েছিল সেটি উত্তরা-মতিঝিল সেকশনের ক্ষেত্রেও অনুসরণ করা হচ্ছে।

ভাড়ার চার্ট অনুযায়ী, সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল যাতায়াতের সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রথম দুটি স্টেশনের সর্বনিম্ন ২০ টাকা ভাড়ার পর প্রতি স্টেশনে যাত্রায় ১০ টাকা করে যোগ হবে।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

জাতীয় বিভাগের আরো খবর