সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বাংলাদেশে সংবিধান অনুযায়ী নির্বাচন চায় চীন

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:০১ পিএম, ৯ নভেম্বর, ২০২৩

বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধান ও আইন অনুযায়ী দেখতে চায় চীন। বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাজধানী বনানীর একটি হোটেলে ‘বিআরআইয়ের ১০ বছর: পরবর্তী সোনালি দশকের সূচনা’ শীর্ষক সেমিনারে এ কথা জানান ঢাকায় নিযুক্ত পূর্ব এশিয়ার দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) ও ঢাকার চীনা দূতাবাস আয়োজিত সেমিনারে ইয়াও ওয়েন বলেন, সংবিধান ও আইন অনুযায়ীই বাংলাদেশের নির্বাচন চায় চীন। ওই নির্বাচন নিয়ে বাইরের কোনো দেশের হস্তক্ষেপ চায় না দেশটি।

তিনি বলেন, চীন অন্য দেশে হস্তক্ষেপ করে না। বাংলাদেশের জনগণই নির্ধারণ করবে বাংলাদেশের ভবিষ্যৎ।

নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে চীনের দূত বলেন, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের নির্বাচনের বিষয়ে বাংলাদেশিরাই সিদ্ধান্ত নেবে।

ওই সময় সম্মিলিত প্রচেষ্টায় রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

কী ধরনের নির্বাচন প্রয়োজন, তা বাংলাদেশ জানে মন্তব্য করে রাষ্ট্রদূত বলেন, ‘আমাদের নীতি খুবই পরিষ্কার। আমরা কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করি না। আমরা আশা করি আগামী নির্বাচনের পরও বাংলাদেশে স্থিতিশীলতা থাকবে এবং আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের বিষয়ে করা প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, এ বিষয়ে রাজনৈতিক দলগুলো বলতে পারবে। চীন বাংলাদেশের সমাজে স্থিতিশীলতা চায়।

ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক ইমরুল কায়েসও।

 

একুশে সংবাদ/ন.ব.প্র/জাহা

জাতীয় বিভাগের আরো খবর