সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সেপ্টেম্বরে জাতীয় নির্বাচনের তফসিল

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৭ জুলাই, ২০২৩
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, ছবি: সংগৃহীত।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগামী সেপ্টেম্বরে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

 

বৃহস্পতিবার (২৭ জুলাই) গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা জানান।

 

সিইসি বলেন, অনুমান করে বলতে পারি সেপ্টেম্বরের মাঝামাঝি কিংবা শেষের দিকে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচনের প্রস্তুতি চলছে। আমাদের রোডম্যাপ অনুযায়ী আমরা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছি।

 

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন (ইসি) এ পর্যন্ত সহস্রাধিক নির্বাচন পরিচালনা করেছে। নির্বাচনগুলো মোটামুটি ভালো হয়েছে। সুষ্ঠ ও নিরপেক্ষ হয়েছে। বিশেষ কোন অভিযোগ আসেনি। দু’চারটা বিচ্ছিন্ন ঘটানা ঘটেছে এ জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

 

‘ইসির উপর কোন চাপ আছে কিনা’ এ প্রসঙ্গে কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন কমিশনের উপর কোন মহলের চাপ নেই। পত্র-পত্রিকায় দেখছেন বিদেশিরা আসছেন। আমরা সংবিধান মেনে নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছি  কোন চাপ আমরা অনুভব করছিনা।

 

প্রশাসনের সহযোগিতা নিয়ে সিইসি বলেন, এ কমিশনের আন্ডারে যতগুলো নির্বাচন হয়েছে সবগুলোতে আমরা পর্যাপ্ত প্রশাসনের সহযোগিতা পেয়েছি। আমি আশা করি আগামী দ্বাদশ নির্বাচনেও পুলিশ পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করবে।

 

আগামী নির্বাচনের বড় চ্যালেন্স কী? এ প্রসঙ্গে তিনি বলেন, বড় দলগুলো নির্বাচনে অংশ না নিলে চ্যালেঞ্জের মুখে পড়বে ইসি।  তিনি আরও বলেন, সংকট নির্বাচন কমিশনে নয়, সংকট রাজনীতিতে।

 

আরপিও সংশোধন নিয়ে তিনি বলেন, আরপিও আমাদের পরামর্শে সংশোধন করা হয়েছে। এতে আমাদের ক্ষমতা আরো বেড়েছে।

 

নির্বাচনে যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে তিনি বলেন, আমাদের উপর আন্তর্জাতিক কোন চাপ নেই। তারা আমাদের সাথে দেখা সাক্ষাত করে অবাধ ও সুষ্ঠ নির্বাচনের প্রত্যাশা করেছেন। যুক্তরাষ্ট্রের বিষয়টি একটি আন্ত রাষ্ট্রীয় বিষয় নির্বাচন কমিশনের বিষয় নয়। ভিয়ানা কনভেনশন অনুযায়ী তারা সরকারের সঙ্গে আলোচনা করবে।

 

একুশে সংবাদ/এপি
 

জাতীয় বিভাগের আরো খবর