সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

নির্বাচন ঘিরে গাড়ি কিনতে ৩৮০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে জনপ্রশাসন

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:১৮ পিএম, ২০ জুলাই, ২০২৩

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ডিসি-ইউএনওদের জন্য বিলাসী গাড়ি কিনতে ৩৮০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। নতুন গাড়ি না কিনতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা জারির তিন সপ্তাহের মধ্যেই ২৬১টি গাড়ির কেনার টাকা চায় তারা। কিন্তু এই বিপুল ব্যয়কে অপ্রয়োজনীয় বলছেন অর্থনীতিবিদরা।


বুধবার (১৯ জুলাই) অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে এ কথা বলা হয়।


চিঠিতে বলা হয়, সামনে জাতীয় নির্বাচন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, আইনশৃঙ্খলা রক্ষাসহ নানা কাজেই ব্যস্ততা বাড়বে জেলা প্রশাসক আর উপজেলা নির্বাহী কর্মকর্তাদের। এ জন্য কর্মকর্তাদের জন্য লাগবে নতুন জীপ গাড়ি, যার মডেল হবে মিতসুবিশি পাজেরো স্পোর্টস QX। যার প্রতিটির দাম ধরা হয়েছে ১ কোটি ৪৫ লাখ টাকা।


এর আগে খোদ অর্থ মন্ত্রণালয়ের পরামর্শে, গাড়ির সংখ্যা ৪৬১ থেকে কমিয়ে ২৬১ তে আনা হয়। সব ঠিক থাকলে এই খাতে সরকারকে গুণতে হবে ৩৮০ কোটি ৪৫ লাখ টাকা।


গাড়ি কেনার পক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয় বলছে, বেশিরভাগ গাড়িরই মেয়াদ শেষ। তবে অর্থ মন্ত্রণালয় প্রশ্ন তুলেছে, ৬১ জেলা প্রশাসক আর ২০০ উপজেলা নির্বাহী কর্মকর্তার গাড়ির ১৪ বছরের মেয়াদ একই সময়ে শেষ হয় কিভাবে? যেখানে প্রতিবছরই নতুন গাড়ি কেনার বায়না করে জনপ্রশাসন মন্ত্রনালয়, খরচ হয় নির্ধারিত বরাদ্দও। 

 

একুশে সংবাদ.কম/আ.জ.প্র/জাহা

জাতীয় বিভাগের আরো খবর