সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

২০ দিন পর রাতেই উৎপাদনে ফিরছে পায়রা বিদ্যুৎকেন্দ্র

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৪ জুন, ২০২৩
পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের রাতের দৃশ্য, ছবি: সংগৃহীত।

পটুয়াখালীর পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে বন্দরে এসেছে এমভি অ্যাথেনা নামের একটি জাহাজ। কয়লা আসায় বিদ্যুৎকেন্দ্রটি ২০ দিন বন্ধ থাকার পর রাত থেকেই উৎপাদনে ফিরছে ।

 

শনিবার (২৪ জুন) দিনগত রাত ১২টা থেকে দেড়টার মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি চালু করার প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ।

 

গত বৃহস্পতিবার রাতে ইন্দোনেশিয়া থেকে পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য ৪১ হাজার ২০৭ টন কয়লা নিয়ে পায়রা বন্দরের জেটিতে পৌঁছায় এমভি অ্যাথেনা নামে একটি জাহাজ। বর্তমানে কয়লা খালাসের কাজ চলছে।

 

দেশের সর্ববৃহৎ এ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট গত ২৫ মে বন্ধ হয়ে যায়। এরপর ৫ জুন বন্ধ হয় দ্বিতীয় ইউনিট।

 

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের এক প্রকৌশলী জানান, শনিবারের শিডিউলে কেন্দ্রটির উৎপাদন শুরুর সময় নির্ধারিত রয়েছে। রাত ১২টা থেকে দেড়টার মধ্যে কেন্দ্রটি চালু হবে। সেভাবেই প্রস্তুতি নেয়া হচ্ছে। এটি আগামী দুই বছর টানা চলতে পারবে। এর মধ্যে আরো কয়লা সংরক্ষণ করে উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার উদ্যোগ নেয়া হয়েছে।

 

পায়রা বিদ্যুৎকেন্দ্র সূত্র জানায়, কয়লাবাহী দ্বিতীয় জাহাজটি আসবে আগামী ৩০ জুন। পরবর্তীতে পর্যায়ক্রমে ১৫-১৬টি জাহাজ শুধু পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে পায়রা বন্দরে আসবে।

 

এর আগে কয়লা সংকটে গত ৫ জুন বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়। বিদ্যুৎকেন্দ্রটি চালু হলে বিদ্যুতের ঘাটতি কিছুটা কমার সম্ভাবনা রয়েছে।

 

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্বাহী প্রকৌশলী জার্জিস তালুকদার জানান, ‘সকাল থেকে লাইটার জাহাজের মাধ্যমে কয়লা খালাস শুরু হয়েছে। দুপুরে এসব লাইটার জাহাজ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে এসে পৌঁছাতে পারে। এ কয়লা দিয়ে শনিবার রাত থেকেই বিদ্যুৎ উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।’

 

একুশে সংবাদ/এসএপি

জাতীয় বিভাগের আরো খবর