সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে: পলক

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:২৬ পিএম, ২ এপ্রিল, ২০২৩

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দূরদর্শী নেতৃত্বে স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে দেশ। এই লক্ষ্য অর্জনে তারুণ্যের শক্তি আর মেধাকে ব্যবহার করা হচ্ছে।

 

রোববার (২ এপ্রিল)  নাটোরের সিংড়া উপজেলা পরিষদ হলরুমে প্রশিক্ষণ সমাপনকারী ৫০ নারী উদ্যোক্তার মাঝে ১২ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর অনুদানের চেক এবং বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানের অনুকূলে ২৬ লাখ টাকার টিআর এর বরাদ্দপত্র বিতরণকালে ভার্চুয়ালী প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

 

প্রতিমন্ত্রী বলেন, আমরা স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে এগিয়ে যেতে চাই। এই লক্ষ্য পূরণে শহরের পাশাপাশি সকল গ্রাম উচ্চগতির ইন্টারনেট সংযোগের আওতায় এসেছে। দেশে সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার বাড়িতে বসেই কাজ করছেন। ইউনিয়ন ডিজিটাল সেন্টারে সকল নাগরিক সেবা প্রদান সহজ ও সুলভ করা হয়েছে। লক্ষাধিক তরুণ-তরুণীকে লার্নিং এন্ড আর্নিং প্রশিক্ষণও দেওয়া হয়েছে।

 

, সিংড়ার শেরকোল এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইউকিউবেশন সেন্টার, হাই-টেক পার্ক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এবং শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে, ইতোমধ্যে টেকনিক্যাল ট্রেনিং সেন্টার নির্মাণ কাজ শেষে উদ্বোধন করা হয়েছে। সিংড়াতে জয় ডিজিটাল সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট সেন্টার নির্মাণ করা হবে। উন্নয়ন বঞ্চিত সন্ত্রাসের জনপদ চলনবিল এখন আর পিছিয়ে নেই। সিংড়াকে ডিজিটাল সিটি হিসেবে গড়ে তোলা হচ্ছে। এসব স্থাপনায় ২০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে।

 

তিনি আরও বলেন, ১৪ বছর আগে বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ তৈরীর ঘোষণা দেয়। ঐসময় মাত্র ৪০ শতাংশ বিদ্যুৎ সংযোগ, ইন্টারনেটে সংযোগের অপ্রতুলতাসহ অন্যান্য প্রতিবন্ধকতার কারনে মনে করা হয়েছিল, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখা  অবাস্তব এবং অসম্ভব। কিন্তু ডিজিটাল আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয়ের দূরদর্শী নেতৃত্বে কার্যকর সকল পদক্ষেপ গ্রহন করার ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবে রূপায়িত হয়েছে।

 

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুন সভাপতিত্ব করেন।

 

একুশে সংবাদ.কম/জাহাঙ্গীর

জাতীয় বিভাগের আরো খবর