সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

৫ মার্চ: শ্রমিকদের বিক্ষোভ মিছিলে নির্বিচারে চলে গুলি 

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৪৯ এএম, ৫ মার্চ, ২০২১

একাত্তরের ৫ মার্চ। ২ মার্চ থেকে লাগাতার হরতাল কর্মসূচীর শেষদিন। অন্যদিকে বঙ্গবন্ধুর ভাষণের ঐতিহাসিক ৭ মার্চও সমাগত। 

ঢাকাসহ সারা দেশে পূর্ণ হরতাল, স্বাধিকারকামী জনতার বিক্ষুব্ধ মিছিল, গণজমায়েত ও শপথের মধ্য দিয়ে বাংলার মুক্তি আন্দোলনের দিনটি অতিবাহিত হয়। বিভিন্ন স্থানে ক্ষুব্ধ জনতা পাকিস্তানি পতাকা ও মোহাম্মদ আলী জিন্নাহর ছবিতে আগুন দেয়।

শহীদ জননী জাহানারা ইমাম ‘একাত্তরের দিনগুলি’ গ্রন্থে একাত্তরের ৫ মার্চ শুক্রবারের বর্ণনা দিয়েছেন এভাবে- ‘আজও ছ’টা-দুটো হরতাল। বঙ্গবন্ধু শেখ মুজিব হরতালের দিনগুলোতে বেতন পাওয়ার সুবিধার জন্য এবং অতিজরুরী কাজকর্ম চালানোর জন্য সরকারি-বেসরকারি সব অফিস দুপুর আড়াইটা থেকে চারটা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছেন। রেশন দোকানও ওই সময়ে খোলা। ব্যাংকও তাই। আড়াইটা চারটার মধ্যে টাকা তোলা যাবে। তবে দেড় হাজার টাকার বেশি নয়। বিকেলে ব্যাংক খোলা- ভাবতে মজাই লাগছে। শেখ মুজিবের একেকটা নির্দেশ সব কেমন ওলটপালট খেয়ে যাচ্ছে। জরুরী সার্ভিস হিসেবে হাসপাতাল, ওষুধের দোকান, এ্যাম্বুলেন্স, ডাক্তারের গাড়ি, সংবাদপত্র ও তাদের গাড়ি, পানি, বিদ্যুত, টেলিফোন, দমকল, মেথর ও আবর্জনা ফেলা ট্রাক- এগুলোকে হরতাল থেকে অব্যাহতি দেয়া হয়েছে।  আজ মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থণা।’

একাত্তরের এই দিনটিতে টঙ্গীতে বর্বরতার উদাহরণ তৈরি করে পাক সেনাবাহিনী। হরতাল কর্মসূচী পালনকালে টঙ্গীতে সেনাবাহিনীর গুলিবর্ষণে ৬ জন নিহত ও ৩৫ জন আহত হয়। এ ছাড়াও খুলনায় ২ জন এবং রাজশাহীতে ১ জন নিহত হয়। টঙ্গীতে ২০ হাজারেরও বেশি শ্রমিক স্বাধিকার আন্দোলনের অংশ হিসেবে বিক্ষোভ মিছিল বের করলে সেনাবাহিনী নির্বিচারে গুলি চালায়। এ ঘটনার প্রতিবাদে বিকেলে আওয়ামী লীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে বায়তুল মোকাররম থেকে এক বিশাল লাঠি মিছিল বের হয়।

ঢাকা নগরে শান্তিশৃঙ্খলা রক্ষার জন্য আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়। এক বিবৃতিতে সেনা কর্তৃপক্ষ বলে, শেখ মুজিব শান্তি বজায় রাখার আহ্বান জানানোয় পরিস্থিতির উন্নতি হয়েছে। সন্ধ্যায় সরকারি ঘোষণায় বলা হয়, ঢাকায় সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেওয়া হয়েছে।

তোফায়েল আহমেদ এদিন একটি বিবৃতি দিয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের রেসকোর্স ভাষণ ঢাকা বেতার কেন্দ্রকে সরাসরি সম্প্রচার করার আহ্বান জানান।

একুশেসংবাদ/অমৃ

জাতীয় বিভাগের আরো খবর