সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাবে ভোট আজ

একুশে সংবাদ প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১০ মে, ২০২৪

জাতিসংঘের স্থায়ী সদস্য পদ পাওয়ার জন্য ফিলিস্তিনের আবেদন আবারও জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তোলা হবে। এর আগে সদস্যপদ পাওয়ার জন্য ফিলিস্তিনের আবেদনের পক্ষে অনেক দেশই সমর্থন জানায়। শুক্রবার (১০ মে) জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরু হবে। খবর রয়টার্স


গত মাসে জোড়ালভাবে ফিলিস্তিনিদের পক্ষ থেকে জাতিসংঘের স্থায়ী সদস্যপদ পেতে আবেদন করা হয়। কিন্তু যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেওয়ায় সদস্যপদ পায়নি ফিলিস্তিন।

জাতিসংঘের মোট সদস্যরাষ্ট্রের সংখ্যা ১৯৩টি। ফিলিস্তিনিদের দাবির প্রতি বিশ্ববাসীর সমর্থন রয়েছে কি না- তা ও যাচাই করা সম্ভব হবে শুক্রবারের ভোটের মাধ্যমে।

প্রসঙ্গত কোনো রাষ্ট্র যদি জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায়, সেক্ষেত্রে সেই রাষ্ট্রকে অবশ্যই সংস্থাটির সবচেয়ে ক্ষমতাধর অঙ্গপ্রতিষ্ঠান নিরাপত্তা পরিষদের সুপারিশ জোগাড় করতে হবে। এই সুপারিশ নেওয়ার পর সাধারণ পরিষদে আবেদন করা হলে আবেদনের ওপর ভোট হবে। সাধারণ পরিষদের দুই তৃতীয়াংশ সদস্য যদি আবেদন মঞ্জুরের পক্ষে ভোট দেয়, তাহলেই জাতিসংঘের সদস্যপদ পাবে সে ই রাষ্ট্র।

গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর ফের পূর্ণ সদস্যপদের জন্য তৎপরতা শুরু করে ফিলিস্তিন। নিরাপত্তা পরিষদে এ নিয়ে আবেদনও করেছিল জাতিসংঘের ফিলিস্তিন প্রতিনিধি দল। তবে ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে বাতিল হয়ে যায় সেই আবেদন।

নিরাপত্তা পরিষদকে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাতেই শুক্রবার ভোট হবে সাধারণ পরিষদে।

 

একুশে সংবাদ/এনএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর