সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভে পুলিশের রাসায়নিক স্প্রে, আটক ২৫

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৫৩ এএম, ৬ মে, ২০২৪

আমেরিকার ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ বিক্ষোভে রাসায়নিক স্প্রে ব্যবহার করেছে দাঙ্গা পুলিশ। বিক্ষোভ থেকে ২৫ জনকে আটকও করেছে। গতকাল রোববার এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

 

গাজায় ইসরায়েলের হামলা বন্ধ এবং ইসরায়েল বা ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি দাবি জানিয়ে গত ১৭ এপ্রিল প্রথম আন্দোলনে নামেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নিউইয়র্ক ক্যাম্পাসের শিক্ষার্থীরা। এরপর দেশটির ৪৫টি অঙ্গরাজ্যের প্রায় ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ ছড়িয়েছে।
এই বিক্ষোভের সঙ্গে সংহতি জানিয়ে গত শনিবার পর্যন্ত শান্তিপূর্ণ বিক্ষোভ করছিলেন শার্লটসভিলের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শিক্ষার্থীরা। সেখানে গতকাল রোববার শিক্ষার্থীদের ওপর চড়াও হয় মার্কিন দাঙ্গা পুলিশ। ভিডিও ফুটেজে দেখা গেছে, পুলিশ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে রাসায়নিক স্প্রে ব্যবহার করছে।

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট জিম রায়ান এক বিবৃতিতে বলেছেন, ‘বিক্ষোভকারীরা গত শুক্রবার ক্যাম্পাসে তাঁবু খাটিয়েছে যা বিশ্ববিদ্যালয়ের নিয়মের লঙ্ঘন। এ ছাড়া আমাদের কর্মকর্তারা জানতে পেরেছেন যে, এই চলমান বিক্ষোভে বহিরাগত ব্যক্তিরাও প্রবেশ করেছেন, যা ক্যাম্পাসের নিরাপত্তার জন্য উদ্বেগজনক। এসব কারণে পুলিশকে তলব করা হয়েছে।’

আল জাজিরা জানিয়েছে, গ্রেপ্তার হওয়া ২৫ জনের মধ্যে কতজন শিক্ষার্থী রয়েছেন আর কতজন বহিরাগত রয়েছেন, তা জানা যায়নি। এনক্যাম্পমেন্ট একটি সংস্থা ক্যাম্পাসে পুলিশ ডেকে শিক্ষার্থীদের আটকের নিন্দা জানিয়েছে।

এদিকে শিকাগো পুলিশ বিভাগ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলেছে, শিকাগোর আর্ট ইনস্টিটিউটে বিক্ষোভরত শিক্ষার্থীদের ক্যাম্পাস থেকে সরিয়ে দিতে পুলিশকে তলব করার পর শিকাগো পুলিশ সেখানে গিয়ে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভে উত্তাল আমেরিকার শতাধিক বিশ্ববিদ্যালয় ও কলেজ। গতকাল শনিবার পর্যন্ত ২ হাজার ৩০০ জনের বেশি ব্যক্তিকে গ্রেপ্তারের খবর জানা গেছে। পুলিশ বিক্ষোভকারীদের অস্থায়ী তাঁবু ভেঙে দিয়েছে। তাঁদের ছত্রভঙ্গ করতে প্রাণঘাতী নয়, এমন গ্রেনেড এমনকি গুলির ব্যবহার করা হয়েছে।

 

একুশে সংবাদ/এনএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর