সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনি চিকিৎসকের মৃত্যু

একুশে সংবাদ প্রকাশিত: ১২:০২ পিএম, ৪ মে, ২০২৪

ইসরায়েলি কারাগারে একজন ফিলিস্তিনি চিকিৎসক মারা গেছেন। ফিলিস্তিনি বন্দি সমিতি এই খবরের সত্যতা নিশ্চিত করেছে। চার মাসেরও বেশি সময় আটক থাকার পর ইসরায়েলি কারাগারে তিনি মারা যান। ইসরায়েলি জেল পরিষেবাও নিশ্চিত করেছে, গত ১৯ এপ্রিলে ইসরায়েলের ওফার কারাগারে মারা যান ডঃ আল-বুর্শ।

৫০ বছর বয়সী ডাঃ আদনান আল-বুর্শ আল-শিফা হাসপাতালের অর্থোপেডিকসের প্রধান ছিলেন। এ বিষয়ে প্রকাশিত একটি বিবৃতি ইসরায়েল বলেছে, জাতীয় নিরাপত্তার কারণে তাকে আটক করা হয়। তবে মৃত্যুর কারণ সম্পর্কে বিশদ কোনো বিবরণ দেওয়া হয়নি এবং জেল পরিষেবার পক্ষ থেকে বলা হয়েছে, ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

এদিকে ফিলিস্তিনি বন্দি বিষয়ক আইনি সহায়তা গোষ্ঠীগুলো বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে বলেছে, ডঃ আল-বুর্শের মৃত্যু একটি ‘হত্যা’। তার মৃতদেহ এখনও ইসরায়েলি হেফাজতে রয়েছে।

ডাঃ আল-বুর্শ গাজার বৃহত্তম চিকিৎসা কেন্দ্র আল-শিফা হাসপাতালে অর্থোপেডিকসের প্রধান ছিলেন। যেখানে ইসরায়েলি সশস্ত্র বাহিনী বেশ কয়েকবার অভিযান চালিয়েছিল। ডাঃ আল-বুর্শ অস্থায়ীভাবে উত্তর গাজার আল-আওয়াদা হাসপাতালে কর্মরত অবস্থায় তাকে ইসরায়েলি বাহিনীর আটক করে নিয়ে যায়।

সহকর্মীরা প্রয়াত চিকিৎসককের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তাকে ‘সহানুভূতিশীল’ এবং একজন  ‘বীর’ বলে অভিহিত করেছেন।
আল-শিফার পরিচালক ডাঃ মারওয়ান আবু সাদা বলেছেন, তার মৃত্যুর সংবাদ মানব আত্মার পক্ষে সহ্য করা কঠিন। আরেক সহকর্মী ডাঃ সুহেল মাতার তাকে গাজার সকল হাসপাতালের প্রতিটি অর্থোপেডিক বিভাগের জন্য ‘সেফটি ভালভ’ বলে অভিহিত করেছেন। ডাঃ মাতার বলেন, তার মতো মানুষ খুঁজে পাওয়া কঠিন। কারণ এই চিকিৎসক সারা জীবন নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন এবং নিজের খরচে বহু কাজ করেছেন।

পশ্চিম তীর এবং গাজায় মানবাধিকার পরিস্থিতির বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেস্কা আলবানিজ বলেছেন, তিনি ডঃ আল-বুর্শের মৃত্যুর খবরে ‘অত্যন্ত উদ্বিগ্ন’। ফিলিস্তিনিদের সুরক্ষার জন্য কূটনৈতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

একুশে সংবাদ/কা.ক/সা.আ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর