সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

মালয়েশিয়ায় মজুরি বাড়ানোর দাবিতে শ্রমিকদের মিছিল

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৫১ পিএম, ২ মে, ২০২৪

মালয়েশিয়ায় মজুরি বাড়ানোর দাবিতে মিছিল করেছে হাজারো শ্রমিক। বুধবার (১ মে) আন্তজার্তিক শ্রম দিবসের দিনে দেশটির রাজধানী কুয়ালালামপুরের দাতারান মারদেকা স্কয়ারে শ্রমিকরা এই মিছিল করে।

মিছিলে দেশটির পার্টি সোসিয়ালিস মালয়েশিয়া (পিএসএম), পার্টি মুদা, পার্টি বেরসিহ ও এমপাওয়ারসহ ৬০টি দল শ্রমিকদের সাথে একাত্মতা পোষণ করেন।

ফ্রি মালয়েশিয়ার এক প্রতিবেদনে জানায়, ২০০২ সালের ন্যূনতম মজুরি আদেশের অধীনে বর্তমানে মজুরি মাত্র ১৫০০ রিঙ্গিত, যা জীবনযাত্রা ব্যয়ের তুলনায় খুবই কম বলে জানায় শ্রমিকরা। এমনকি সকল শ্রমিককে এই পরিমাণ অর্থও দেয়া হচ্ছে না বলেও অভিযোগ করেন শ্রমিকরা।

এক বিবৃতিতে মিছিলের আয়োজকরা বলেন, বি ফোর্টি নাগরিকরা (বি৪০), বিশেষ করে শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, ছাত্র, অপ্রাতিষ্ঠানিক শ্রমিক ও বেকাররা উচ্চ জীবনযাত্রার ব্যয়ের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মধ্যবিত্ত নাগরিকরাও একই সমস্যার মুখোমুখি হচ্ছে। এসময় ন্যূনতম মজুরি ২০০০ রিঙ্গিত করারও দাবি জানান তারা।

পিএসএম চেয়ারম্যান মাইকেল জেয়াকুমার দেবরাজ জানান, গত পাঁচ দশকে দেশটির জিডিপি ২৪ গুণ বৃদ্ধি পেলেও শ্রমিকদের বেতন মাত্র ১.৩ গুণ বেড়েছে। দেশের সমৃদ্ধি সম্মিলিত প্রচেষ্টার ফল হলেও সুযোগ-সুবিধার দিক থেকে শ্রমিকরা পিছিয়ে রয়েছে।

এদিকে পাবলিক সার্ভিস বিভাগের মহাপরিচালক দাতুক সেরি ওয়ান আহমেদ দাহলান আব্দুল আজিজ বলেন, বেতন বৃদ্ধির ঘোষণার সাথে সামঞ্জস্য রেখে সব বেসামরিক কর্মচারীদের উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধি করতে হবে। ১২ বছরেরও বেশি সময় ধরে মজুরির কোনো সংশোধন করিনি।

 

একুশে সংবাদয.টি/সা.আ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর