সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

গাজায় যুদ্ধ বিরতির দাবি

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো‘যুদ্ধক্ষেত্রে’ পরিণত

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৩০ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪

গাজায় যুদ্ধ বিরতির দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন দমন করতে পুলিশের হস্তক্ষেপের ফলে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো এখন ‘যুদ্ধক্ষেত্রে’ পরিণত হয়েছে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পুলিশ এবং আন্দোলনকারীদের মাঝে সংঘর্ষের খবর প্রকাশ হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, হামাসের পক্ষে অবস্থান নেয়া এবং যুদ্ধ বন্ধের দাবিতে শিক্ষার্থীদের করা এসব আন্দোলন থেকে অন্তত ৫৫০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

প্রতিবেদনে বলা হয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আদেশে আইনপ্রয়োগকারী সংস্থা আটলান্টার এমরি ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের আন্দোলন দমন করতে টিয়ার গ্যাস, রাবার বুলেট এবং গ্রেপ্তার শুরু করে বলে জানায় আন্দোলনরত শিক্ষার্থীরা।

এমরি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ইমিল কেমে বলেন, পুলিশের এই দমন দৃশ্য আমার ছোট বেলায় ঘটে যাওয়া গুয়াতেমালার গৃহযুদ্ধকে স্মরণ করিয়ে দেয়।

তিনি বলেন, হঠাৎ পুলিশ তাদের অস্ত্র নিয়ে হাজির এবং দ্রুত বিক্ষোভকারীদের সরে যেতে নির্দেশ দেন। অস্ত্রসাজে তাদের দেখে মনে হয়েছে আমি কোন ‘ওয়ার জোন’ তথা যুদ্ধ ক্ষেত্রে উপস্থিত। আমাদের দ্রুত স্থান ত্যাগ করতে বাধ্য করা হলো।

তিনি বলেন, পুলিশ প্রথমে শিক্ষার্থীদের ধাক্কা দিতে লাগল, পরে সেখানে থাকা নারীদের এবং আমাকেও ধাক্কা দিয়ে সরিয়ে দেয়।

 

একুশে সংবাদ/চ.আ/সা.আ
 


 

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর