সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

একুশে সংবাদ প্রকাশিত: ১২:১১ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪

যুদ্ধে ব্যবহারের জন্য নীরবে ইউক্রেনে ক্ষেপণাস্ত্রের চালান পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে রাশিয়ার বিরুদ্ধে দুবার ওইসব ক্ষেপণাস্ত্র ব্যবহারও করেছে ইউক্রেন। বুধবার (২৪ এপ্রিল) নাম প্রকাশ না করার শর্তে মার্কিন এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নাম গোপন রাখার শর্তে ওই কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেন গত ১২ মার্চ ইউক্রেনের জন্য ৩০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার প্যাকেজ অনুমোদন করেছিলেন। তার অংশ হিসেবে এসব সামরিক সহায়তা পাঠানো হয়েছে। তবে ইউক্রেনকে ঠিক কতটি ক্ষেপণাস্ত্র পাঠানো হয়েছে, সে বিষয়ে কিছু জানাতে পারেননি ওই কর্মকর্তা।

এদিকে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক ব্রিফিংয়ে জানিয়েছেন, ইউক্রেনে ‘উল্লেখযোগ্য সংখ্যক’ ক্ষেপণাস্ত্র পাঠানো হয়েছে। সেই সঙ্গে ভবিষ্যতে আরও ক্ষেপণাস্ত্র পাঠানো হবে বলেও জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের পাঠানো এটিএসিএমএস-ক্ষেপণাস্ত্র হলো দূরপাল্লার একটি ক্ষেপণাস্ত্র যা সর্বোচ্চ ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। গ্লোবাল পজিশনিং সিস্টেমের সঙ্গে উন্নত প্রযুক্তির এই ক্ষেপণাস্ত্র WDU18, 500-lb শ্রেণির ব্লাস্ট ফ্র্যাগমেন্টেশন ওয়ারহেড বহন করে।

 

একুশে সংবাদ/এনএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর