সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

অভিযোগ রাশিয়ার

ইউক্রেন চিকিৎসাকর্মীদের হত্যা করছে

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪

ইউক্রেনের বিরুদ্ধে চিকিৎসাকেন্দ্রে (হাসপাতাল) বারবার হামলা করার অভিযোগ এনেছে রাশিয়া। একইসঙ্গে চিকিৎসা কর্মীদের হত্যা করার অভিযোগও করেছে দেশটি। 
বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়েল মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত এলাকায় ক্রমাগত এই সব হামলা হচ্ছে। চিকিৎসা সুবিধায় হামলার সময়ে পশ্চিমা অস্ত্র ব্যবহার করার জন্য ইউক্রেনীয় বাহিনীকে অভিযুক্ত করেছেন তিনি। এসময় পশ্চিমারা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই হামলার বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করছে না বলেও সমালোচনা করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

তবে রাশিয়ার এমন অভিযোগের বিষয়ে ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছে মন্তব্যের অনুরোধ করা হলে তাৎক্ষণিকভাবে কোনও জবাব পাওয়া যায়নি। রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকেই একে অপরের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে রাশিয়া ও ইউক্রেন। তবে উভয় পক্ষই এমন অভিযোগের কথা অস্বীকার করেছিল।

সাংবাদিকদের উদ্দেশে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছিলেন, ইউক্রেনীয় বাহিনী বারবার দেশটির অধিকৃত চারটি অঞ্চলের চিকিৎসা সুবিধা এবং চিকিৎসকদের লক্ষ্যবস্তু করেছে। সাম্প্রতিক মাসগুলোতে হওয়া হামলার তারিখ এবং অবস্থানগুলো তালিকাভুক্ত করেছেন তিন। জাখারোভা বলেছিলেন, একই তথ্য ডব্লিউএইচওকে দেওয়া হয়েছিল। তবে সেগুলো নিয়ে সংস্থাটি কিছুই করেনি বলেও মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র।


একুশে সংবাদ/জা. নি./ এসএডি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর