সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে প্রতিক্রিয়া জানালো ভারত

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ১৪ এপ্রিল, ২০২৪

সিরিয়ায় নিজেদের দূতাবাসে হামলার জবাবে ইসরাইলে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলার পর বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান প্রতিক্রিয়া জানিয়েছে। এবার প্রতিক্রিয়া জানালো ভারত।

রোববার (১৪ এপ্রিল) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয় ইসরায়েল এবং ইরানের মধ্যে শত্রুতা বৃদ্ধির বিষয়ে গুরুতরভাবে উদ্বিগ্ন ভারত। দেশ দুটির এ ধরনের সর্ম্পক পশ্চিম এশিয়ার শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। খবর এনডিটিভি।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা অবিলম্বে (উভয় পক্ষকে) সংঘাত বন্ধ, সংযম অনুশীলন, সহিংসতা থেকে সরে আসা এবং কূটনীতির পথে ফিরে আসার আহ্বান জানাচ্ছি। আমরা ক্রমবর্ধমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। মধ্যপ্রাচ্যে আমাদের দূতাবাসগুলো ভারতীয় কমিউনিটির সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করছে। এই অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখা অত্যাবশ্যক।  

গাজায় আগ্রাসনের মধ্যে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।

ওই হামলার পর থেকে প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি দিয়ে আসছিলেন ইরানের কর্মকর্তারা। গত বুধবার (১০ এপ্রিল) ঈদের খুতবায় ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ইরানি দূতাবাসে হামলার জন্য ইসরায়েলকে অবশ্যই শাস্তি পেতে হবে।

ইরানি হামলার আশঙ্কায় গত কয়েকদিন ধরে মধ্যপ্রাচ্যে এক ধরনের উত্তেজনা বিরাজ করছিল। এর মধ্যে শনিবার (১৩ এপ্রিল) পারস্য উপসাগরের হরমুজ প্রণালী থেকে একটি ইসরায়েলি পণ্যবাহী বাণিজ্যিক জাহাজ আটক করে ইরান।  

জাহাজটিতে ২৫ জন নাবিক রয়েছে। এর মধ্যে ১৭ জনই ভারতীয়। নাবিকদের নিরাপদে দেশে ফেরাতে ভারত এরই ইরানের সঙ্গে কূটনৈতিক আলোচনা শুরু করেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

ইসরায়েলি জাহাজ জব্দের কয়েক ঘণ্টা পরই শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর তথা আইআরজিসি। সঙ্গে হামলায় যোগ দেয় ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। এরপর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর পক্ষ থেকেও ইসরায়েলে রকেট হামলা চালানো হয়।

ইসরায়েল বলছে, তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। হামলা হয়েছে ইরাক ও ইয়েমনে থেকেও। জেরুজালেম ও তেলআবিবসহ পুরো ইসরাইলজুড়ে বিমান হামলার সাইরেন বাজানো হয়।


একুশে সংবাদ/আ.ট.প্র/জাহা 
 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর