সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বাইডেনকে নেতানিয়াহুর ফোন

যেকোনো পরিস্থিতির জন্য ইসরায়েল প্রস্তুত: নেতানিয়াহু

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৪৮ এএম, ১৪ এপ্রিল, ২০২৪

ইসরায়েলের ভূখণ্ডে ইরান ও হুতি বিদ্রোহীদের হামলার পরিপ্রেক্ষিতে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যেকোনো পরিস্থিতির জন্য ইসরায়েল প্রস্তুত রয়েছে। তিনি বলেন, যারাই তেল আবিবের ক্ষতির চেষ্টা করবে, তারা নিজেরাই ক্ষতিগ্রস্ত হবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, বেশ কিছু দিন ধরেই ইরানের হামলা মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছিল ইসরায়েলি নাগরিকরা। আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা আছে। যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত আমরা। প্রতিরোধ ও হামলা সব কিছুর জন্যই তৈরি তেল আবিব।

শনিবার (১৩ এপ্রিল) স্থানীয় সময় গভীর রাতে ইসরায়েলের ভূখণ্ডে মিসাইল হামলা চালায় ইরান। সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতেই ইরান এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে ইরানের রেভল্যুশনারি গার্ডস-আইআরজিসি।

ইসরালেয়ের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরান দুই শতাধিক ড্রোন, ক্রুজ ও ব্যালেস্টিক মিসাইল ছুঁড়েছে। এতে একটি সামরিক ঘাঁটিতে সামান্য ক্ষতি হয়েছে। এছাড়া একজন আহত হওয়ার কথাও জানিয়েছে আইডিএফ।

এদিকে ইরানের মুহুর্মুহু ড্রোন হামলার পর জরুরি পরিস্থিতিতে জো বাইডেনের সাথে ফোনালাপ করেন নেতানিয়াহু। এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউজ। এ সময় দুই নেতা ইসরায়েলের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

পরে আরেক বিবৃতিতে ইরানের হামলার নিন্দা জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে পেন্টাগন কর্মকর্তাদের সাথে জরুরি বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

শনিবার স্থানীয় সময় বিকেলে নিজ বাড়ি ডেলওয়ারে থাকাকালীন ইরানের হামলার খবর পান তিনি। সফর সংক্ষিপ্ত করে তৎক্ষণাৎ রওনা দেন ওয়াশিংটনের উদ্দেশ্যে। হোয়াইট হাউসে পৌঁছেই বৈঠক করেন জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের সাথে। ইসরায়েলের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিতে সর্বোচ্চ সহায়তার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

 

একুশে সংবাদ/সা.আ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর