সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কিয়েভের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র ধ্বংস করে দিল রাশিয়া

একুশে সংবাদ প্রকাশিত: ১০:০৬ পিএম, ১১ এপ্রিল, ২০২৪

রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনের কিয়েভ অঞ্চলের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্রটি ধ্বংস করে দিয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে বিদ্যুৎকেন্দ্রটিতে হামলা চালায় মস্কো। খবর সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ছোড়া ক্ষেপণাস্ত্রে কিয়েভের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র ট্রায়পিলসকা থার্মাল পাওয়ার প্ল্যান্ট (টিপিপি) ধ্বংস হয়ে যায়। ক্ষেপণাস্ত্রের আঘাতে কেন্দ্রটির টারবাইন ওয়ার্কশপে আগুন লেগে যায়। তবে এই হামলায় কেউ হতাহত হয়নি।

অবশ্য টিপিপি থেকে কিয়েভসহ অন্যান্য যেসব অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ হতো, সেসব অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।

ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সেন্টারেনারগো জানিয়েছে, ট্রিপিলস্কা থার্মাল পাওয়ার প্ল্যান্ট (টিপিপি) কিয়েভ, চেরকাসি ও জাইটোমির অঞ্চলে বিদ্যুতের সবচেয়ে বড় সরবরাহকারী, যা সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। কোম্পানিটি তার তিনটি প্ল্যান্ট জুড়ে এর শতভাগ বিদ্যুত উৎপাদন ক্ষমতা হারিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সেন্টারেনারগোর ইতিহাসে একটি কালো দিন। ধ্বংসের মাত্রা ভয়াবহ।’

এদিকে ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তারা রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে ১৮টি এবং ৩৯টি ড্রোনকে গুলি করে ধ্বংস করেছে। রাশিয়া মোট ৮২টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করে, যার মধ্যে ছয়টি হাইপারসনিক কিনঝাল ক্ষেপণাস্ত্র রয়েছে।

দুই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে একাধিকবার ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া। দেশটি ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রার সামরিক হামলা শুরু করে। ওই সময় ইউরোপের সবচেয়ে বড় জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র দখল করে নেয় রুশ বাহিনী। এই কেন্দ্রটি থেকে ইউক্রেনের মোট চাহিদার ২০ শতাংশ মেটানো হতো।

 

একুশে সংবাদ/জাহা

আন্তর্জাতিক বিভাগের আরো খবর