সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

খান ইউনিসের বাসিন্দারা বাড়ি ফিরতে শুরু করেছেন

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ৮ এপ্রিল, ২০২৪

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাংশ থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল। এর পরেই খান ইউনিসে ফিরতে শুরু করেছেন ফিলিস্তিনিরা। তবে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে,  গাজায় একটি নির্দিষ্টসংখ্যক বাহিনী থাকবে। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, সৈন্যদের ভবিষ্যতের অভিযানের জন্য প্রস্তুত থাকতে হবে।

গাজার দক্ষিণাঞ্চল থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণাকে কৌশলগত হিসেবে ব্যাখ্যা করা হচ্ছে। যুদ্ধ শেষের দিকে চলে যাচ্ছে বলেও ধারণা করা হচ্ছে। খান ইউনিসে মাত্র একটি ব্রিগেড রেখে বাকি সব সৈন্য ফিরিয়ে নিয়েছে তেল আবিব। কিন্তু হামাসকে নির্মূলের লক্ষ্যে ছয় মাস ধরে ফিলিস্তিনি উপত্যকায় তাণ্ডব চালানো ইসরায়েল হঠাৎ এভাবে পিছু হটলো কেন, তা নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা।

মূলত, চলতি বছরের শুরু থেকেই গাজায় সৈন্য সংখ্যা কমিয়ে আনছিল ইসরায়েল। অবরুদ্ধ উপত্যকায় মানবিক বিপর্যয় রোধে ইসরায়েলের ওপর যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলোর চাপ ক্রমেই বাড়ছিল।

গত কয়েক মাস ধরেই খান ইউনিসে বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। খান ইউনিস শহর এবং এর আশেপাশের একটি বড় অংশই ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে।

এদিকে শিগগির কায়রোয় শুরু হতে চলছে যুদ্ধবিরতির নতুন আলোচনা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এই আলোচনায় অংশ নেবেন ইসরায়েলি গোয়েন্দা বাহিনী মোসাদ ও শিন বেটের প্রধানরা।

একুশে সংবাদ/জা.গো/এসএডি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর