সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ইরানের হুমকি মোকাবিলায় প্রস্তুত ইসরায়েল

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:২৭ পিএম, ৭ এপ্রিল, ২০২৪

ইরানের সাথে যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতির কথা জানাল ইসরায়েল। সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলার ঘটনায় ইরানের প্রতিশোধমূলক পদক্ষেপ ঘিরে এ ইসরায়েলের এ প্রস্তুতি।
রোববার (৭ এপ্রিল) ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত এই মন্তব্য করেছেন বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

তিনি বলেন, শত্রু ইরানের সাথে তৈরি হতে পারে এমন যেকোনও পরিস্থিতি মোকাবিলায় তার দেশ প্রস্তুত। ইসরায়েলের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের সাথে এক ‌‌বৈঠকে চলমান পরিস্থিতি মূল্যায়নের পর দেওয়া বিবৃতিতে ওই মন্তব্য করেছেন গ্যালান্ত।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। এই হামলার কঠোর প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে তেহরান।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয় বলেছে, ‘‘সামরিক বাহিনীর কর্মকর্তাদের সাথে পরিস্থিতি মূল্যায়নের পর মন্ত্রী জোর দিয়ে বলেছেন যে, ইরানের সাথে সংশ্লিষ্ট যেকোনও ধরনের পরিস্থিতির প্রতিক্রিয়া জানানোর জন্য প্রতিরক্ষা বাহিনী প্রস্তুতি সম্পন্ন করেছে।’’

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ রোববার একটি চিত্র প্রকাশ করেছে। এতে ইরানের হাতে থাকা ৯টি ভিন্ন ভিন্ন ধাঁচের ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়। এসব ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হানতে সক্ষম বলে জানানো হয়েছে।

এদিকে, মধ্যপ্রাচ্যজুড়ে ইসরায়েলি ও আমেরিকান স্বার্থে ইরানের সম্ভাব্য হামলার হুমকিতে মার্কিন সামরিক বাহিনী সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

একুশে সংবাদ/ঢা.পো./এসএডি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর