সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

হামলার দুই সপ্তাহ আগেই রাশিয়াকে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৫৬ এএম, ২৩ মার্চ, ২০২৪

যুক্তরাষ্ট্র বলছে তারা গোয়েন্দা তথ্যের মাধ্যমে নিশ্চিত হয়েছে ইসলামিক স্টেট মস্কোতে হামলার ব্যাপারে যে দাবি করেছে তা সঠিক। গোয়েন্দা সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ বলেছে, আইএস রাশিয়ায় হামলা চালাতে চায় সে সম্পর্কে নভেম্বর থেকে শুরু করে ধারাবাহিক তথ্য রয়েছে তাদের কাছে।


ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে হিমশীতল সম্পর্ক সত্ত্বেও কিছু অত্যন্ত সুনির্দিষ্ট তথ্য রাশিয়ান সরকারকে জানিয়েছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাদ্রেইন ওয়াটসন বলেন, এই মাসের শুরুর দিকে, মার্কিন সরকারের কাছে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার তথ্য ছিল। নীতিগত ভাবে সতর্ক করার দায়িত্ব থেকে এ ব্যাপারে রুশ কর্তৃপক্ষকেও অবহিত করা হয়েছিল।  

তবে কোন ধরনের হামলার সতর্কবার্তা দেওয়া হয়েছিল তা নিশ্চিত করা হয়নি। যদিও দুই সপ্তাহ আগে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে মস্কোতে বসবাসরত আমেরিকানদের বড় সমাবেশ এড়িয়ে চলতে বলা হয়েছিল; বিশেষভাবে কনসার্ট সম্পর্কে সতর্ক করা হয়েছিল।

যুক্তরাষ্ট্র রাশিয়াতে অবস্থানরত তাদের নাগরিকদের এ বিষয়ে সতর্ক করলেও ক্রেমলিন এই সতর্কবার্তাকে ‘প্রপাগান্ডা’ বলে প্রত্যাখ্যান করেছিল।  

সেই  সতর্কবার্তায় বার্তায় বলা হয়েছিল চরমপন্থীরা বড় সমাবেশগুলোকে লক্ষ্য করার আসন্ন হামলার পরিকল্পনা করছে। তবে সেই সময় কোনো গোষ্ঠীর নাম উল্লেখ করা হয়নি।

 

একুশে সংবাদ/এনএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর