সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ব্রিটিশ রাজপরিবারের ৩ সদস্য ক্যানসারে আক্রান্ত

একুশে সংবাদ প্রকাশিত: ১১:০৪ এএম, ২৩ মার্চ, ২০২৪

ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) এক ভিডিও বার্তায় নিজেই এই তথ্য জানান তিনি। ৪২ বছর বয়সী কেটের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঘটনা বড় দুঃসংবাদ।

ভিডিও বার্তায় কেট বলেছেন, গত জানুয়ারি মাসে তলপেটে বড় ধরনের অস্ত্রোপচার হয় তার। ওই অস্ত্রোপচারের পর তার ক্যানসার ধরা পড়েছে। পরীক্ষা-নিরীক্ষার পরে তাকে প্রতিরোধমূলক কেমোথেরাপি দেওয়া হচ্ছে।

গত ৬ ফেব্রুয়ারি ব্রিটিশ রাজপরিবারে রাজা চার্লসও ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। তারও চিকিৎসা চলছে। আক্রান্তের খবর প্রকাশের আগে প্রোস্টেটের চিকিৎসা করছিলেন ৭৫ বছর বয়সী রাজা চার্লস। পরে এক মুখপাত্র জানান, ক্যান্সারের ধরন প্রকাশ করা হয়নি, তবে এটি প্রোস্টেট ক্যানসার না।

এর আগে জানুয়ারিতে, প্রিস অ্যান্ড্রু‍‍`র সাবেক স্ত্রী ডাচেস অব ইয়র্ক সারাহ ফার্গুসনের একজন প্রতিনিধি জানান, সারাহ ত্বকের ক্যানসারে (স্কিন ক্যানসারে) আক্রান্ত হয়েছেন। স্তন ক্যানসারের প্রাথমিক ধাপ নির্ণয়ের সাথে তার ম্যালিগন্যান্ট মেলানোমায় (স্কিন ক্যানসার) আক্রান্ত হওয়ার খবরও পাওয়া যায় ওই বিবৃতিতে।

এই নিয়ে গত তিন মাসের মধ্যে ব্রিটিশ রাজপরিবারের তিন সদস্যের ক্যানসারের খবর পাওয়া গেলো। যা এই পরিবার ও তাদের শুভাকাঙ্ক্ষীদের জন্য বেশ বড় দুঃসংবাদ।

কেটের  ভিডিও বার্তার পর রাজা চার্লস বলেন, তিনি তার প্রিয় পুত্রবধূর সাহসের জন্য খুব গর্বিত। রাজা যিনি নিজেও ক্যানসারের জন্য চিকিৎসা করছেন, তিনি বলেন, তিনি (রাজা) এবং রানী ক্যামিলা এই কঠিন সময়ে পুরো পরিবারকে তাদের ভালবাসা এবং সমর্থন প্রদান চালিয়ে যাবেন।

 

একুশে সংবাদ/সা.আ


 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর