সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের হেলিকপ্টার ভূপাতিত

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৫২ পিএম, ৮ ফেব্রুয়ারি, ২০২৪

বাংলাদেশ সীমান্তের কাছে অবস্থিত মিয়ানমারের চিন রাজ্যের একটি শহরে মিয়ানমার সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতির প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের রাখাইন অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) একটি সামরিক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে। আরাকান আর্মি ভূপাতিত হেলিকপ্টারের একাধিক ছবিও প্রকাশ করেছে। বুধবার (৭ ফেব্রুয়ারি) আরাকান আর্মি নিশ্চিত করেছে যে, তারা গত বছরের শেষ দিকে এবং চলতি বছরের শুরুতে চিন রাজ্যের পালেতোয়া টাউনশিপে ভয়াবহ লড়াইয়ের সময় মিয়ানমার জান্তার একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে।

সামরিক একটি হেলিকপ্টারের ধ্বংসাবশেষের পাশে দাঁড়িয়ে থাকা আরাকান আর্মির যোদ্ধাদের কয়েকটি ছবি পোস্ট করার কয়েক দিন পর বিষয়টি নিশ্চিত করল গোষ্ঠীটি।  

আরাকান আর্মির মুখপাত্র খিয়াং থুখা ইরাবতিকে বলেছেন, ‘পালেতওয়া শহরে তীব্র সংঘর্ষের সময় আমরা একটি হেলিকপ্টার ভূপাতিত করেছি। আমরা গুলি করার পর গত ১৩ জানুয়ারি হেলিকপ্টারটি পাই নামক পাহাড়ের কাছে ঘন বনের মধ্যে গিয়ে বিধ্বস্ত হয়। এই এলাকার পাশে কাঙ্খা নামক পাহাড়ে জান্তাবাহিনীর একটি ঘাঁটিও ছিল। গতকাল বুধবার আমরা ঘাঁটিটি দখলের পর এই হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছি।’  

শহরটিতে বিদ্রোহী গোষ্ঠী ও জান্তাবাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। মাঝে বিদ্রোহীরা দাবি করেছিল, তারা শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

প্রসঙ্গত, এই দুটি পাহাড়ই বাংলাদেশের সীমান্তবর্তী জেলা বান্দরবান সীমান্তে অবস্থিত। গত ১৩ জানুয়ারি  আরাকান আর্মি চিন রাজ্যের এই শহরটি দখল করে নেয়। তার আগে টানা দুই মাস ধরে জান্তাবাহিনীর সঙ্গে লড়াই করে আরাকান আর্মি।

এর আগে, গত বছরের অক্টোবরে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মি (এএ) সমন্বয়ে গঠিত হয়েছে থ্রি ব্রাদার্স অ্যালায়েন্স। গত অক্টোবরে শান রাজ্যে এই জোট জান্তাবিরোধী ‘অপারেশন-১০২৭’ শুরু করে। এই অপারেশনে বেশ সাফল্যও লাভ করে জোট। পরে নভেম্বরের মাঝামাঝি সশস্ত্র জোট বাহিনী অভিযান শুরু করে চিন রাজ্যে।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর