সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভূমিকম্পের ৭২ ঘণ্টা পর ৮০ বছরের বৃদ্ধাকে জীবিত উদ্ধার

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ৫ জানুয়ারি, ২০২৪

নতুন বছরের প্রথম দিনেই ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে জাপানে। ওই ভূমিকম্পে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে ৩০ হাজারের বেশি মানুষ। তবে ভূমিকম্পের ৭২ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে ৮০ বছর বয়সী এক বৃদ্ধাকে জীবিত উদ্ধার করা হয়েছে।

সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকেতে প্রচারিত ভিডিওতে দেখা গেছে, ওয়াজিমা শহরের বাড়ির ধ্বংসস্তূপ থেকে ওই নারীকে বের করে আনা হচ্ছে। খবর বিবিসি।

গত সোমবার (১ জানিুয়ারি) জাপানের স্থানীয় সময় বিকাল ৪টা ১০ মিনিটের দিকে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। এর কেন্দ্রস্থল ছিল প্রত্যন্ত নোতো উপদ্বীপ। ভূমিকম্পের পর ওই বৃদ্ধা তার বাড়ির নিচতলায় ধ্বংসস্তূপের নিচে আটকে পড়েছিলেন।

ভূমিকম্পের ৭২ ঘণ্টা সময় পেরিয়ে গেছে। সাধারণত ধ্বংসস্তূপে চাপা পড়া ব্যক্তিদের জীবিত উদ্ধারের জন্য ৭২ ঘণ্টা সময়কে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এরপর জীবিত উদ্ধারের আশা ক্রমশ ফুরিয়ে আসে।

ধারণা করা হচ্ছে, শক্তিশালী ভূমিকম্পের কারণে সুজু ও ওয়াজিমা শহরে বিধ্বস্ত ঘরবাড়ির ধ্বংসস্তূপের নিচে অনেকে চাপা পড়ে আছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর ৩০ হাজারের বেশি মানুষ এখনো আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। এছাড়া কিছু শহরে পানি, বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে।

সুজু শহরের মেয়র বলেছেন, শহরটির ৯০ শতাংশ ঘরবাড়ি প্রায় পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। সোমবার ভূমিকম্প অনুভূত হওয়ার এক মিনিট পরই শহরটিতে ছোট আকারের একটি সুনামি আঘাত করেছিল।

জাপানের আঞ্চলিক কর্তৃপক্ষের বরাতে শুক্রবার এএফপির প্রতিবেদনে বলা হয়, সোমবারের ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে এবং এখানও ২৪২ জন নিখোঁজ রয়েছে।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা
 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর