সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

যুক্তরাষ্ট্রের পথে ৮ হাজার অভিবাসন প্রত্যাশী

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:২৭ পিএম, ২৫ ডিসেম্বর, ২০২৩

মেক্সিকোর সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্র দিকে রওয়ানা দিয়েছে প্রায় আট হাজার অভিবাসন প্রত্যাশী। এদের বেশিরভাগই ভেনেজুয়েলা, কিউবা ও মেক্সিকোর নাগরিক। দারিদ্রতা থেকে মুক্তি পেতে ‘পোভারটি এক্সোডাস’ (দারিদ্রতা থেকে মুক্তির অভিযাত্রা) লেখা ব্যানার নিয়ে পায়ে হেঁটে যুক্তরাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছেন তারা। খবর বিবিসি।

আর কয়েকদিন পরেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মেক্সিকো সফরে যাবেন। সফরকালে অভিবাসন নিয়ন্ত্রণে দুই দেশের মধ্যে নতুন চুক্তির চেষ্টা করবেন তিনি। তার আগেই দলবেঁধে যুক্তরাষ্ট্রের পথে রওয়ানা দিয়েছেন এসব অভিবাসনপ্রত্যাশী।

প্রতি বছর যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করতে গিয়ে দেশটির দক্ষিণ সীমান্তে গ্রেপ্তার হন লাখো মানুষ। ২০২২ ও ২০২৩ দুই বছরে গ্রেপ্তার অভিবাসনপ্রত্যাশীল সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে।

কেবল গত সেপ্টেম্বর মাসেই দুই লাখের বেশি অভিবাসনপ্রত্যাশীকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে গ্রেপ্তার করেছে মার্কিন বর্ডার প্যাট্রল।

খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিনের আগে যুক্তরাষ্ট্রের দিকে রওয়ানা দেয়া অভিবাসনপ্রত্যাশীদের পদযাত্রাটি যাত্রা শুরু করা হয়েছে মেক্সিকোর তাপাচুলা শহর থেকে।

পদযাত্রায় অংশ নেয়া হন্ডুরাসের নাগরিক জানান, একটি অপরাধী গোষ্ঠীর হুমকির মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে এসেছেন তিনি। জোসে সান্তোস নামে ওই ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমি প্রাণভয়ে মেক্সিকোয় আসার সিদ্ধান্ত নিয়েছিলাম। আশা করছি, আমাকে যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুমতি দেয়া হবে।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

আন্তর্জাতিক বিভাগের আরো খবর