সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

হুঁশিয়ারি উপেক্ষা করে দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া

একুশে সংবাদ প্রকাশিত: ০৪:৪২ পিএম, ১৮ ডিসেম্বর, ২০২৩

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের হুঁশিয়ারি উপেক্ষা করে পরপর দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার দাবি, সোমবার (১৮ ডিসেম্বর) সকালে কয়েক ঘণ্টার মধ্যে পর পর দুইটি মিসাইল পরীক্ষা করে উত্তর কোরিয়া।

ব্যালেস্টিক মিসাইল পরীক্ষার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল উত্তর কোরিয়ার উপর। তবে তা উপেক্ষা করেইগত এক বছরে একের পর এক ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করেছে কিমের দেশ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মিসাইল দুটির মধ্যে একটি মিসাইল দূরপাল্লার বলে মনে করা হচ্ছে। দুইটি মিসাইলই সমুদ্রে গিয়ে পড়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট এবং দক্ষিণ কোরিয়া একত্রে উত্তর কোরিয়াকে জানিয়েছে, পরমাণু অস্ত্র তৈরি করলে কিমের দেশকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হবে। এর প্রেক্ষিতেই এদিন পরপর দুইটি ব্যালেস্টিক মিসাইল তারা পরীক্ষা করেছে বলে মনে করা হচ্ছে। উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখনো বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

জাপানের উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, মিসাইলটি হোক্কাইডোর কাছে সমুদ্রে গিয়ে পড়েছে। উত্তর করোয়া থেকে মিসাইলটি ছোঁড়ার এক ঘণ্টা পর গিয়ে সেটি পানিতে পড়ে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, মিসাইলটি এক হাজার কিলোমিটার দূরে গিয়ে পড়েছে। একটি উঁচু জায়গা থেকে মিসাইলটি ছোঁড়া হয়েছিল বলে মনে করা হচ্ছে। আশপাশের দেশে যাতে কোনোভাবেই মিসাইলটি আঘাত না করে সে জন্য উঁচু প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়েছিল বলে মনে করছে দক্ষিণ কোরিয়ার সেনা।

একুশে সংবাদ/এএইচবি/এস কে

আন্তর্জাতিক বিভাগের আরো খবর