সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ফিলিপাইনে ৬.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:০০ পিএম, ১৭ নভেম্বর, ২০২৩

শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে ফিলিপাইনে। শুক্রবার (১৭ নভেম্বর) দেশটির দক্ষিণাঞ্চলে এই ভূ-কম্পন অনুভূত হয়। এতে কমপক্ষে একজন নিহত এবং ডজনখানেক মানুষ আহত হয়েছেন। এছাড়াও কিছু ভবন ধসে গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) এর তথ্য অনুসারে, ভূমিকম্পটির উৎপত্তি স্থল ছিল মিন্দানাও দ্বীপের ৬০ কিলোমিটার (৩৭ দশমিক ৩ মাইল) গভীরে।

ভূ-কম্পন উপকেন্দ্রের কাছাকাছি উপকূলীয় শহর গ্ল্যানের প্রাকৃতিক দুর্যোগ কর্মকর্তা অ্যাঞ্জেল দুগাদুগা বলেন, এই ভূমিকম্পে অন্তত একজন নিহত হয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন ১৮ জন। প্রাথমিক তথ্যে এই উপাত্ত পাওয়া গেছে।

তিনি বলেন, ভূমিকম্পে শহরের পৌরসভা কার্যালয় ভবন এবং জিমনেসিয়ামও ক্ষতিগ্রস্ত হয়েছে। একই ভূ-কম্পনে এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। সেই সঙ্গে পানি সরবরাহ ব্যাহত হচ্ছে। যাতায়াত ব্যবস্থা ভেঙে পড়েছে।

ফিলিপাইনে ভূমিকম্প খুবই সাধারণ ঘটনা। কারণ, দেশটি ‘রিং অব ফায়ারের’ ওপর অবস্থিত। সেখানে প্রশান্ত মহাসাগর ঘিরে আগ্নেয়গিরির বেল্ট রয়েছে। ভূমিকম্পের ক্রিয়াকলাপের জন্য যা মারাত্মক ঝুঁকিপূর্ণ।

তবে ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি পিএইচআইভিওএলসিএস এবং প্যাসিফিক সুনামিক ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, এই ভূমিকম্পে সুনামির কোনো পূর্বাভাস দেয়া হয়নি।

করোনাডাল শহরের পুলিশ প্রধান আমর মিও বলেন, এই ভূ-কম্পনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে কর্মকর্তারা একটি শপিংমল পরীক্ষা করে দেখেছেন। সেটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

 

একুশে সংবাদ/বিএইচ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর