সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রাফাহ সীমান্ত দিয়ে গাজায় ২০ ট্রাক ত্রাণ প্রবেশের অনুমতি মিসরের

একুশে সংবাদ প্রকাশিত: ১১:১২ এএম, ১৯ অক্টোবর, ২০২৩

রাফাহ সীমান্ত দিয়ে গাজায় ২০টি সহায়তা বোঝাই ট্রাক প্রবেশের অনুমতি দিয়েছে মিসর। দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে কথা বলার পর এই তথ্য জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইসরায়েল সফর শেষে যুক্তরাষ্ট্রে ফেরার পথে এ কথা জানান জো বাইডেন। তিনি বলেন, রাফাহ সীমান্ত দিয়ে গাজায় ২০ ট্রাক ত্রাণ সহায়তা পাঠানোর ব্যাপারে রাজি হয়েছেন মিসরের প্রেসিডেন্ট সিসি।তবে হামাস যদি এসব ত্রাণ নিয়ে তাহলে গাজায় ত্রাণ সহায়তা পাঠানোর পথ বন্ধ হয়ে যাবে।

ফ্রান্সভিত্তিক সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে এ খবর জানানো হয়।

এর আগে গাজায় ত্রাণসহায়তা যেতে দিতে রাজি হয় ইসরায়েল। ইসরায়েল সফরে গিয়ে দেশটির নেতাদের সঙ্গে বৈঠকের পরে এ তথ্য জানান বাইডেন। এরপর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তরও জানায়, রাফাহ সীমান্ত দিয়ে গাজায় ত্রাণ যেতে বাধা দেওয়া হবে না।

তবে জাতিসংঘ এবং আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো বলছে, গাজায় চলমান ভয়াবহ মানবিক সংকটে এই ২০ ট্রাক ত্রাণ সহায়তা দিয়ে ন্যূনতম চাহিদাও পূরণ করা সম্ভব নয়। কারণ গাজার ১০ লাখ উদ্বাস্তুর জন্য এখন দৈনিক অন্তত ১০০ ট্রাক ত্রাণ সহায়তার প্রয়োজন।

এদিকে মধ্যপ্রাচ্যে দুই দিনের সফরে আসছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকালে ইসরায়েলে পৌঁছার কথা রয়েছে তাঁর।

ডাউনিং স্ট্রিট জানায়, হামাসের হামলায় ইসরায়েল এবং গাজায় প্রাণহানির জন্য শোক প্রকাশ করবেন সুনাক। এ ছাড়া শিরগিরই গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর বিষয়ে চাপ দেবেন তিনি।

এদিকে গাজায় ইসরায়েলি বিমান হামলা অব্যাহত রয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় নিহতের সংখ্যা সংশোধনের পর ৪৭১ জনে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা করে হামাস। ওই দিনই বোমা হামলার পাশাপাশি গাজায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় ইসরায়েল। দুই দিন পর পুরোপুরি গাজা অবরোধের ঘোষণা দিয়ে ইসরায়েল সেখানে খাবার, পানি, ওষুধ ও গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়। গাজায় চলমান সংকটে সেখানে পাঠানোর জন্য ত্রাণের পণ্য নিয়ে শত শত ট্রাক কয়েক দিন ধরে মিসর সীমান্তের রাফাহ ক্রসিংয়ে আটকে আছে।

 

একুশে সংবাদ/এসআর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর