সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ভারতে পেঁয়াজের হাফ সেঞ্চুরি

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:২৭ পিএম, ৩০ আগস্ট, ২০২৩

ভারতে টমেটোর পর বাড়ল পেঁয়াজের দাম। দেশটির বৃহত্তম পেঁয়াজ সরবরাহকারী মহারাষ্ট্রে ফসলের ক্ষতি ও সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলা হওয়ার কারণে ১৫ দিনে ২০-২৫ রুপির পেঁয়াজ প্রায় দ্বিগুণ বেড়ে ৪০-৪৫ রুপি হয়েছে।

 

বুধবার (৩০ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

 

পেঁয়াজ ব্যবসায়ী ও পাইকারি বিক্রেতারা জানান, সেপ্টেম্বরের শেষে পেঁয়াজের দাম কেজিতে আরও ৬০-৭০ রুপি বাড়তে পারে।

 

ব্যবসায়ীরা জানান, ডিসেম্বরে চাষাবাদ করা রবি শস্য এপ্রিলে কাটা হয়। এবার তাপপ্রবাহ, অনিয়মিত বৃষ্টিপাত ও সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলা হওয়ায় বিরূপ প্রভাব ফেলেছে। এতে নির্ধারিত সময়ে ডেলিভারি পাচ্ছেন না তারা।

 

বর্তমানে প্রতিদিন ৩০-৩৫টি ট্রাক পেঁয়াজ সরবরাহ করছে, অথচ ২০ দিন আগে ৪৫টি ট্রাকে সরবরাহ করা হয়। এর মধ্যে রয়েছে সীতাপুর রোডের দুবাগগা মান্ডি এবং নবীন গল্লা মান্ডিতে ১০-১২টি ট্রাক। একইভাবে গোমতীনগর মান্ডিতে প্রতিদিন ১০-১২ ট্রাক পেঁয়াজ আসে।

 

তারা আরও জানান, মহারাষ্ট্রের মোট পেঁয়াজে ৬০ শতাংশই রবি মৌসুমে উৎপাদন হয়।

 

দুবাগগা মান্ডির এক ব্যবসায়ী আরসলান সিদ্দিকী বলেন, নাসিক, নাগপুর এবং মহারাষ্ট্রের অন্যান্য অংশে পেঁয়াজ ব্যবসায়ীদের ধর্মঘটের কারণে পেঁয়াজের দাম বেড়েছে।

 

নবীন মান্ডির এক ব্যবসায়ী হিমাংশু সোনকার বলেন, অগ্রিম পেঁয়াজ অর্ডার দেওয়ার পরও বড় ডিলারদের মজুতের কারণে আমরা সরবরাহ দেরিতে পাচ্ছি না, যে কারণে দাম বেড়েছে।

 

এক রেস্টুরেন্ট মালিক মোহাম্মদ সাঈদ বলেন, পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা চাপে পড়ছেন।

 

যেহেতু আমরা নিরামিষাশী খাবার পরিবেশন করি এর জন্য অনেক বেশি পেঁয়াজ দিয়ে হয়। তাই দাম বৃদ্ধি আমাদের পণ্যের গুণমানকে প্রভাবিত করেছে।

 

একুশে সংবাদ/ন.প্র/জাহা

আন্তর্জাতিক বিভাগের আরো খবর