সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ট্রাম্প ক্ষমতায় গেলে ন্যাটো ত্যাগ করবে আমেরিকা!

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৫৯ এএম, ৫ আগস্ট, ২০২৩

ডোনাল্ড ট্রাম্প আবারও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমেরিকাকে বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটো থেকে প্রত্যাহার করে নেবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর  দ্য গার্ডিয়ানের।

 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের সাবেক উপদেষ্টা জন বল্টন এই আশঙ্কা ব্যক্ত করেছেন।

 

মার্কিন গণমাধ্যম ‘নিউজন্যাশন’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের নির্বাচনে জিতলে সম্ভবত বিশ্বের বৃহত্তম সামরিক পরাশক্তি ন্যাটো থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেবেন। ট্রাম্পের দ্বিতীয় মেয়াদে, আমরা প্রায় নিশ্চিতভাবেই ন্যাটো থেকে নিজেদের প্রত্যাহার করব।’

 

তিনি বলেন, ‘জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ট্রাম্পের একটি ‘অনিশ্চিত’ এবং অকার্যকর পদ্ধতি অনুসরণ করছেন।’

 

যুক্তরাষ্ট্রের এই প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা বলেন, ‘ডোনাল্ড ট্রাম্পের আসলে কোনও দর্শন নেই যেটা আমরা রাজনৈতিক পরিভাষায় বুঝি। তিনি যখন সিদ্ধান্ত নেন তখন নীতিগত নির্দেশনা বিবেচনা করেন না, অবশ্যই জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে। ডোনাল্ড ট্রাম্প সবকিছুই নিজের স্বার্থের জন্য করেন।’

 

উল্লেখ্য, ইরান ও উত্তর কোরিয়ায় ক্ষমতা-পরিবর্তন যুদ্ধ শুরু করতে প্রেসিডেন্টকে রাজি করাতে ব্যর্থ হন জন বল্টন। এরপর ২০১৯ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা পদ থেকে তাকে বরখাস্ত করেন ট্রাম্প। দায়িত্বে থাকাকালে যুদ্ধবাজ উপদেষ্টা বল্টন কিউবা, লিবিয়া, ভেনেজুয়েলা, সিরিয়া এবং ইয়েমেনে শাসন পরিবর্তনের জন্যও চাপ দিয়েছেন।

 

প্রসঙ্গত, আগামী বছরের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী হওয়ার জন্য জোর প্রচারণা শুরু করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের প্রার্থী হওয়ার দৌঁড়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও। গত নির্বাচনে ট্রাম্পকে হারিয়েই প্রেসিডেন্ট পদে জয়ী হন বাইডেন।

 

একুশে সংবাদ/স/এসএপি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর