সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বাবুর্চি থেকে যেভাবে ওয়াগনারপ্রধান প্রিগোশিন

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:০৯ পিএম, ২৪ জুন, ২০২৩
বাবুর্চি থেকে যেভাবে ওয়াগনারপ্রধান প্রিগোশিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভাড়াটে বাহিনীই এখন পুতিনের ঘাড়ে চেপে বসেছে। পুতিনকে উৎখাতে বিদ্রোহের ডাক দেওয়া ওয়াগনার প্রধান প্রিপোশিন ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়ার পরই আন্তর্জাতিক গণমাধ্যমের নজর কাড়েন। যুদ্ধের শুরু থেকেই তিনি একের পর এক বিস্ফোরক মন্তব্য করেন।

 

নতুন করে তিনি আবার আলোচনায় এসেছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফের বিরুদ্ধে বিদ্রোহের ডাক দিয়ে।

 

শুক্রবার এক অডিওবার্তার মাধ্যমে তিনি বিদ্রোহের ডাক দেন। তবে ওয়াগনার প্রধানের সঙ্গে পুতিনের পূর্বেই ঘনিষ্ঠতা ছিল। পুতিনের সঙ্গে তার এতটাই ঘনিষ্ঠতা ছিল যে রাশিয়ায় তিনি পরিচিতি পেয়েছিলেন ‘পুতিনের বাবুর্চি’ নামে।

 

পিএমসি ওয়াগনারের শীর্ষ কমান্ডার ইয়েভগেনি প্রিগোশিন ১৯৬১ সালে জন্ম নেন। ঘটনাচক্রে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং প্রিগোশিনের জন্ম একই শহরে। রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গে।

 

ইয়েভগেনি প্রিগোজিন একাধিকবার কারাবাসের সাজা খাটা আসামিও। ১৯৭৯ সালে, আঠারো বছর বয়সে চুরির অভিযোগে আড়াই বছর কারাগারে ছিলেন তিনি। সেই সাজা খেটে বের হওয়ার দু’বছর পর আবারও চুরি-ডাকাতির অভিযোগ ওঠে তার বিরুদ্ধে এবং আদালতে সেসব অভিযোগ প্রমাণিত হওয়া ১৩ বছর কারাবাসের সাজা হয় তার।

 

পরে তিনি কারাগার থেকে মুক্তি পেয়ে মস্কো ও সেন্ট পিটার্সবার্গে হটডগ ও অন্যান্য ফাস্টফুড বিক্রির দোকান খোলেন। একই সময়ে ভ্লাদিমির পুতিনের সঙ্গেও পরিচয় হয় তার।

 

পুতিনের সঙ্গে ঘনিষ্টতার সূত্রে ক্রেমলিন ও সরকারি কর্মকর্তাদের কাছে তিনি পরিচিতি পান ‘পুতিনের বাবুর্চি’ নামে। পরে এই নাম তার পরিচিত মহলেও ছড়িয়ে পড়ে। ক্রেমলিনের সঙ্গে দহরম মহরম সম্পর্ক থাকায় গোটা নব্বইয়ের দশক এবং তার পরের দশক বিভিন্ন লোভনীয় সরকারি ঠিকাদারি কাজ বাগিয়ে নিতে সক্ষম হন তিনি। এখান থেকে উপার্জিত অর্থ দিয়েই বেসরকারি সামরিক কোম্পানি পিএমসি ওয়াগনার গড়ে তুলেছেন ইয়েভগেনি প্রিগোশিন, তারপর নিজেই হয়েছেন এই কোম্পানির শীর্ষ নির্বাহী ও কমান্ডার।

 

পিএমসি ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের অধিকাংশই জীবনের কোনো না কোনো সময় কারাগারে সাজা খেটে আসা আসামি। মূলত অর্থের বিনিময়ে বিভিন্ন দেশের সরকারি বাহিনীর সহযোগী হিসেবে যুদ্ধ করে ওয়াগনার গ্রুপ।-বিবিসি।

 

একুশে সংবাদ/জ/এসএপি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর