সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

উৎক্ষেপণ হচ্ছে না নাসার ‘আর্টেমিস মিশন’

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:২৫ পিএম, ২৯ আগস্ট, ২০২২

 

চাঁদের বুকে আবারও মানুষ পাঠাতে নাসার বহুল প্রতীক্ষিত ‘আর্টেমিস মিশন’ শুরু হওয়ার কথা ছিল সোমবার (২৯ আগস্ট) সন্ধ্যায়। অভিযানের অংশ হিসেবে ফ্লোরিডার স্পেস সেন্টার থেকে মহাশূন্যের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল এযাবতকালের সবচেয়ে শক্তিশালী রকেটটির। তবে কিছু যান্ত্রিক ত্রুটির কারণে আজকের মতো অভিযানটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে নাসা।

 

স্থানীয় সময় সকাল ৮টা ৩৩ মিনিটে উৎক্ষেপণের কথা ছিল রকেটটি। তবে নাসার ওয়েবসাইটে জানানো হয়েছে, ওরিয়ন স্পেসক্র্যাফটের একটি ইঞ্জিনে জটিলতা দেখা দিয়েছে। এরইমধ্যে ত্রুটি সারিয়ে ওঠা গেছে। উৎক্ষেপণের নির্ধারিত সময়ও কয়েক ঘণ্টা বাড়াতে প্রস্তুত তারা। যদিও বিশেষজ্ঞরা ইঙ্গিত, বিন্দুমাত্র ঝুঁকি থাকলেও পিছিয়ে যাবে উৎক্ষেপণ। তাই আজকের মতো অভিযান স্থগিত ঘোষণা করা হয়েছে।

 

প্রসঙ্গত, প্রথম দফায় মানুষ ছাড়াই মহাশূন্যে যাচ্ছে এসএলএস ভেহিকেল, যা বহন করবে ওরিয়ন স্পেসক্রাফট। এর আগেই বলা হয়েছিল, কোনো ঝামেলা হলে দু’টি বিকল্প তারিখ রাখা হয়েছে মিশন শুরুর জন্য।

 

 

তিন ধাপের মিশনের প্রথমটিতে ছয় সপ্তাহ মহাশূন্যে থাকবে রকেট। আগামী বছর হবে আর্টেমিস-টু মিশন। সফল হলে তৃতীয় ধাপে, ২০২৫ সালে চাঁদের বুকে নামবে মানুষ। ৫ দশকের বেশি সময় পর চন্দ্রাভিযানের এই উচ্চাভিলাষী প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৯৩ বিলিয়ন ডলার।

 

একুশে সংবাদ.কম/জা.হা

আন্তর্জাতিক বিভাগের আরো খবর