সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

বাইডেনকে ‘আগুন নিয়ে না খেলার’ সতর্কবার্তা দিল চীন

একুশে সংবাদ প্রকাশিত: ১১:৪২ এএম, ২৯ জুলাই, ২০২২

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোনকলে ‘আগুন নিয়ে না খেলার’ নতুন করে সতর্কবার্তা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

 

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা ফোনালাপের সময় মার্কিন ও চীনা নেতারা তাইওয়ানের বিষয়ে একে অপরকে সতর্ক করেছেন।

 

প্রেসিডেন্ট জো বাইডেন তার চীনা সমকক্ষ শি জিনপিংকে বলেছেন যে দ্বীপের মর্যাদা পরিবর্তনের জন্য যেকোন একতরফা পদক্ষেপের বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। তবে তিনি যোগ করেছেন যে তাইওয়ানের বিষয়ে মার্কিন নীতি পরিবর্তন হয়নি।

 

২ ঘণ্টার বেশি সময় ধরে ফোনালাপেই শি জিনপিও তাইওয়ান ইস্যুতে বাইডেনকে ‘আগুন নিয়ে খেলা’র বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘যারা আগুন নিয়ে খেলে তারা পুড়ে যাবে। আশা করি যুক্তরাষ্ট্র সেটি পরিষ্কারভাবেই দেখতে পাচ্ছে।’

 

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে ঘিরে দু’দেশের মাঝে উত্তেজনা চরমে পৌঁছেছে। বিষয়টি নিয়ে তীব্র ক্ষোভ চীনের। ১৯৯৭ সালের পর ন্যান্সি পেলোসি হবেন যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা যিনি ভাইস প্রেসিডেন্টের পরে তাইওয়ান সফর করবেন। যদিও তার এখনো তাইওয়ান সফরের দিন ঠিক হয়নি।

 

বৃহস্পতিবারের ফোনকলে বাইডেন ও শি জিনপিং সরাসরি বৈঠকের কথাও বলেছেন বলে জানান বাইডেন প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা। বাইডেন ক্ষমতায় বসার পর চীনের প্রেসিডেন্ট শি’র সঙ্গে এটি তার পঞ্চম ফোনালাপ। তবে গত চার মাসের মধ্যে এটিই তাদের প্রথম ফোনালাপ। যদিও এর আগে ভার্চুয়ালি বৈঠক করেন এই দুই শীর্ষ নেতা।

 

তাইওয়ান নিজেদের স্বতন্ত্র দাবি করলেও চীন তাইওয়ানকে নিজেদের বলে মনে করে এবং এর আগে চীনের প্রেসিডেন্ট তাইওয়ানকে একত্র করার ঘোষণাও দেন। অন্যদিকে, তাইওয়ানকে আক্রমণ করলে যথাযথ জবাব দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছিল যুক্তরাষ্ট্র।

 

তাইওয়ান ইস্যুতে পরাশক্তির এই দেশ দুটির মধ্যে এক ধরনের উত্তেজনা তো রয়েছেই। এ ছাড়া দক্ষিণ চীন সাগর, হংকং ও জিনজিয়াং প্রদেশের ইস্যু নিয়েও ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

 

একুশে সংবাদ.কম/জা.হা

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর