সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রাশিয়ার বিরোধী নেতা নাভালনির সাড়ে ৩ বছরের কারাদণ্ড

একুশে সংবাদ প্রকাশিত: ১২:১৮ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০২১

কয়েকবার আটক হয়ে জামিনে মুক্ত থাকার সময় জামিনের আইন লঙ্ঘন করার অভিযোগে মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। এছাড়া আদালত জানিয়েছে, তার কারাবাসের মেয়াদ সেই সময়ের জন্য কমানো হবে যা তিনি আগে গৃহবন্দি অবস্থায় সম্পন্ন করেছেন। খবর রয়টার্সের।

নাভালনির মিত্ররা সমর্থকদেরকে মস্কোর এই রায়ের বিরুদ্ধে অবিলম্বে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছে। তার আইনজীবী বলেছেন, বিরোধীরা আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক নাভালনিকে জার্মানি থেকে দেশে ফিরে আসার পর ১৭ জানুয়ারি রাশিয়ার সীমান্ত থেকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে, রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, মঙ্গলবার সকালে মস্কো সিটি আদালতে অ্যালেক্সি নাভালনির বিচারের শুনানির সময় আমেরিকা, বুলগেরিয়া, পোল্যান্ড, লাটভিয়া, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের ২০ কূটনীতিক উপস্থিত হন।

এদিকে রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিন বলেছে, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ যেন নাভালনির বিচারের ব্যাপারে নাক গলাতে না আসে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইইউ এ বিষয়ে সমালোচনা করে বক্তব্য দিলে মস্কো পাল্টা প্রতিক্রিয়া দেখাবে।

একুশেসংবাদ/অমৃ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর