সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

সিকিম সীমান্তে সংঘর্ষে ভারতের হাতে আহত ২০ চীনা সেনা

একুশে সংবাদ প্রকাশিত: ০১:২১ পিএম, ২৫ জানুয়ারি, ২০২১

ফের ভারতের সিকিম সীমান্তের নাকু লাতে সংঘর্ষে জড়াল ভারতীও ও চীনা সেনারা। ভারতীয় বহুল পঠিত গণমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, আহত হয়েছেন ২০ জন চীনা সেনা। গণমাধ্যমটি জানায়, চীনা সেনার অনুপ্রবেশ আটকাতে গিয়েই সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই পক্ষ।

নাকু লা সীমান্তে চীনা সেনা অনুপ্রবেশের চেষ্টা করছিল বলে জানিয়েছে ভারতীয় সেনা। সেনা সূত্রে খবর গত সপ্তাহে নাকু লা সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করে চীনা সেনা। আটকায় ভারত। এরপরেই সংঘর্ষ ছড়ায়। ২০ জন চীনা সেনা আহত হয়েছে বলে জানা গিয়েছে।

ইন্ডিয়া টুডের সূত্র জানাচ্ছে ভারতীয় সেনাও আহত হয়েছে। কমপক্ষে চার জন সেনা জওয়ান আহত হয়েছেন বলে জানা গিয়েছে। তবে চীনা সেনাকে পিছু হঠাতে বাধ্য করেছে ভারতীয় সেনা। সোমবার ভারতীয় সেনা জানিয়েছে এখন নাকু লা সীমান্তে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

তবে সংঘর্ষের পর থেকেই ওই সীমান্ত লাগোয়া এলাকায় নজরদারি বাড়িয়ে দিয়েছে ভারতীয় সেনা। চলছে কড়া পাহারা। উচ্চ পার্বত্য অঞ্চলে কনকনে শীতের রক্তচক্ষু উপেক্ষা করেই নজরদারির গতি বাড়ানো হয়েছে। সেনা সূত্রে খবর এই সংঘর্ষে কোনও আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়েনি দুপক্ষের তরফে। তবে রীতিমতো হাতাহাতিতে জড়িয়ে পড়েন দুদেশের সেনা জওয়ানরা।

এদিকে, গত অগাষ্ট মাসে ডোকলাম, নাকু লা এলাকায় চীনা সীমান্তে মোতায়েন করা হয় মিসাইল এয়ার ডিফেন্স সিস্টেম বলে খবর মেলে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে যতই ভারতের সঙ্গে বৈঠক করুক চিন, আসলে আগ্রাসী মনোভাব থেকে কোনওভাবেই বেরোতে চাইছে না তারা। এই বৈঠক বৈঠক খেলার মাঝেই একে একে অস্ত্র সম্ভার গড়ে তুলছে চীন। সীমান্ত জুড়ে তারা সেনা সাজাচ্ছে বলে মত নয়াদিল্লির।

গত ৯ মাস ধরে উত্তপ্ত প্রকৃত নিয়ন্ত্রণরেখা৷ চোখে চোখ রেখে দাঁড়িয়ে রয়েছে ভারতীয় সেনা৷ এই অবস্থায় রবিবার নবম দফা বৈঠকে বসে ভারতীয় সেনা ও লাল ফৌজ৷ বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি)-য় ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা পিছনো’ (ডিসএনগেজমেন্ট)-র দাবি জানায় ভারত৷ পাশাপাশি ‘সেনা সংখ্যা কমানো’ (ডিএসক্যালেশন)-র দাবিও তোলা হয়েছে ভারতীয় সেনার তরফে। রবিবার পূর্ব লাদাখের মলডোতে বসেছিল এই বৈঠক৷

একুশে সংবাদ/অমৃ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর