সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ফেসবুক চালাতেও প্রতি মাসে দিতে হবে টাকা!

একুশে সংবাদ প্রকাশিত: ১২:৩৪ পিএম, ৭ অক্টোবর, ২০২৩

বিভিন্ন আইনি জটিলতার কারণে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ব্যবসা করা কঠিন হয়ে পড়েছে মেটার। এ সমস্যার সমাধানে নতুন এক উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। ইইউর দেশগুলোতে দুই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামে পেইড সিস্টেম চালু করার পরিকল্পনা হাতে নিয়েছে মেটা। এই দুটি অ্যাপ চালাতে হলে মাসে দিতে হবে ১৩ ডলার (প্রায় দেড় হাজার টাকা)।

 

এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে সংবাদমাধ্যম সিবিসি। বিজ্ঞাপনের কারণে অনেকেই ফেসবুক ও ইনস্টাগ্রাম চালাতে গিয়ে বিরক্ত হন। এ কথা ভেবে অনেক আগেই পেইড সিস্টেম চালু করেছিল ইউটিউব। এমনকি বাংলাদেশেও এই ফিচার যুক্ত হয়েছে। এ ছাড়া এক্সেও (টুইটারের নতুন নাম) এই সিস্টেম চালুর ঘোষণা দিয়েছেন মালিক ইলন মাস্ক। এবার ইইউর দেশগুলোতে একই পথে হাঁটতে যাচ্ছে মেটা।

 

মেটার তিনজন উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস বলছে, সরকারি বিভিন্ন নীতির কারণে বিভিন্ন দেশে বিভিন্ন উপায়ে ব্যবসা করতে হচ্ছে। আমেরিকায় যে নিয়মে সহজেই ব্যবসা করা যাচ্ছে, ইউরোপে তেমনভাবে করা যাচ্ছে না।

 

মেটার এই পরিকল্পনার কথা প্রথম জানায় সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এ সিদ্ধান্তের মাধ্যমে ইউটিউব প্রিমিয়ামের মতো আয় করতে চাচ্ছে মেটা। ক্রমেই বিশ্বের অন্যান্য দেশেও এই ফিচার চালুর পরিকল্পনা রয়েছে মেটার। নাম হবে ফেসবুক প্রিমিয়াম।

 

এই ফিচার আনা হলে নতুন মাত্রা যুক্ত হবে মেটায়। নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করে এই ফিচার নিলে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা অ্যাপে আর কোনো ধরনের বিজ্ঞাপন দেখতে পাবেন না।

 

এই বিজ্ঞাপনের কারণেই ইউরোপে একের পর এক মামলা হচ্ছে মেটার নামে। গচ্চা যাচ্ছে কোটি কোটি ডলার।

পেইড সিস্টেম চালু থাকলেও ফ্রি ফেসবুক ও ইনস্টাগ্রাম চালানোর ব্যবস্থাও রাখবে মেটা। এ ব্যাপারে মেটার এই তিন কর্মকর্তা তেমন কিছুই জানাননি। মেটার মুখপাত্রের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

একুশে সংবাদ/ইন.টি/না.স

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর