সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

চাঁদের কক্ষপথে পৌঁছেছে ভারতের চন্দ্রযান-৩

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ৬ আগস্ট, ২০২৩

চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩। যাত্রা শুরুর তিন সপ্তাহের বেশি সময় পর শনিবার (৫ আগস্ট) এটি কক্ষপথে প্রবেশ করে বলে জানিয়েছে দেশটির মহাকাশ সংস্থা। খবর আল জাজিরার।

 

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন (ইসরো) জানিয়েছে, চন্দ্রযান-৩, সংস্কৃত ভাষায় যার অর্থ চাঁদের যান, সফলভাবে চন্দ্র কক্ষপথে গিয়ে পৌঁছেছে।

 

গত ১৪ জুলাই দুপুর ২টা ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের উদ্দেশে উৎক্ষেপণ করা করা হয় চন্দ্রযান-৩। চন্দ্রযানটি ২৩-২৪ আগস্টের মধ্যে চাঁদের দক্ষিণ মেরু স্পর্শ করবে। চাঁদের এই অংশটির বেশ অনেকটাই অনাবিষ্কৃত।

 

চার বছর আগে ভারতের চন্দ্রাভিযানটি ব্যর্থতায় শেষ হয়েছিল। যানটির গ্রাউন্ড কন্ট্রোল অবতরণের আগ মুহূর্তে যোগাযোগ হারিয়ে ফেলেছিল।

 

ইসরোর তৈরি চন্দ্রযান-৩ এর মধ্যে একটি ল্যান্ডার মডিউল রয়েছে, যার নাম বিক্রম, সংস্কৃতে এর অর্থ বীরত্ব। এতে একটি রোভার রয়েছে, যার নাম প্রজ্ঞা, সংস্কৃতে এর অর্থ ধীশক্তি বা পাণ্ডিত্য।

 

এটি ভারতের জন্য একটি বড় মাইলফলক যেটি তুলনামূলকভাবে কম বাজেটে তার উচ্চাভিলাষী মহাকাশ কর্মসূচি পরিচালনা করেছে।

এর আগে শুধুমাত্র রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন চন্দ্র পৃষ্ঠে নিরাপদে অবতরণ অর্জন করেছে।

 

বিজ্ঞানীরা বলছেন, আগামী ১৭ দিন খুবই গুরুত্বপূর্ণ। চন্দ্রযানের কক্ষপথে প্রবেশ করার পর ইসরোর দ্বিতীয় চ্যালেঞ্জ সফট ল্যান্ডিং। ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান এর মূল যান থেকে আগামী ১৭ অগাস্ট বিচ্ছিন্ন হতে পারে।

 

একুশে সংবাদ/হ.ক.প্র/জাহা

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর