সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

কেন ইতালিতে চ্যাটজিপিটি নিষিদ্ধ?

একুশে সংবাদ প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ১ এপ্রিল, ২০২৩

জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি নিষিদ্ধ করেছে ইতালি। দেশটির ডেটা সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) এ প্রযুক্তির গোপনীয়তা নিয়ে যথেষ্ট উদ্বেগ রয়েছে।

 

শুক্রবার (৩১ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইতালীয় ডেটা সুরক্ষা কর্তৃপক্ষের মতে, গোপনীয়তা সংশ্লিষ্ট উদ্বেগ থাকায় চ্যাটজিপিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়। এ সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। এ ব্যাপারে আরও তদন্ত করা হবে।

 

চ্যাটবট চ্যাটজিপিটি যুক্তরাষ্ট্রের স্টার্টআপ ওপেনএআই। এটি তৈরি হয়েছে মাইক্রোসফটের সহযোগিতায়। শত শত কোটি ডলার ব্যায়ে তৈরি এ প্রযুক্তি মার্চ মাসে সার্চ ইঞ্জিন বিং-এ যুক্ত হয়েছে। তার আগে ২০২২ সালের নভেম্বরে চ্যাটবটটি চালু হয়।

 

ইতালিতে গোপনীয়তা সংক্রান্ত ইস্যু তৈরি হলেও চ্যাটজিপিটি বলছে, তারা গোপনীয়তার আইন মেনে চলে।

 

গোপনীয়তা ইস্যু ছাড়াও কোটি কোটি মানুষের চাকরি হারানোর সম্ভাবনা তৈরি হচ্ছে এ এআই’র কারণে। তা ছাড়া ভুল তথ্য ও পক্ষপাতিত্ব ছড়িয়ে দেওয়ার আশঙ্কাও রয়েছে ।

 

বিবিসির খবরে আরও বলা হয়, চলতি সপ্তাহের শুরুর দিকে প্রযুক্তি শিল্পের শীর্ষ কর্তারা এ ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি স্থগিতের আহ্বান জানিয়েছিলেন। এ তালিকায় আছেন বিশিষ্ট ব্যবসায়ী ইলন মাস্ক।

 

চ্যাটজিপিটি নিষিদ্ধের কারণ হিসেবে ইতালীয় ওয়াচডগ বলছে, প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারীর কথোপকথন ও অর্থ প্রদানের তথ্য সম্পর্কিত গোপনীয়তা লঙ্ঘনের বিষয়টি সামনে আসে গত ২০ মার্চ। এটি ব্যবহারকারীর বয়স যাচাই করতে পারে না। এমনকি তাদের তথ্যের মর্যাদাও বোঝে না। যে কারণে চ্যাটজিপিটি নিষিদ্ধ করা হয়েছে।

 

নিষেধাজ্ঞা ও উদ্বেগ কাটাতে চাটজিপিটি কি করবে সেটি জানাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ২০ দিন সময় পাবে বলে জানিয়েছে ইতালীয় কর্তৃপক্ষ। চ্যাটজিপিটির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে দুই কোটি ইউরো অথবা বার্ষিক আয়ের চার শতাংশ জরিমানা হতে পারে।

 

একুশে সংবাদ/এসএপি

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর