সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আসিফের মিনি রোবটিক্স কর্ণার

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৩১ পিএম, ৮ জুলাই, ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১৯তম ব্যাচের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আসিফ হাজী মোহাম্মদ দানেশ। করোনায় অলস সময়কে কাজে লাগিয়ে ঘরের কোণেই একটি রোবটিক্স কর্ণার বানিয়েছেন। রোবটিক্স হলো প্রযুক্তির একটি শাখা যেটি রোবটসমূহের ডিজাইন, নির্মাণ, কার্যক্রম ও প্রয়োগ নিয়ে কাজ করে। একে বলা হয় ইঞ্জিনিয়ারিংয়ের সকল শাখার সংমিশ্রণ। রোবটিক্স কর্ণার তৈরিতে আসিফকে সহযোগিতা করে যাচ্ছেন তার বিশ্ববিদ্যালয় শিক্ষক বাবা এবং স্কুলশিক্ষিকা মা।

মূলত ছোটবেলা থেকেই বিভিন্ন জিনিস দেখে আশ্চর্য হতেন আসিফ। কিভাবে এসব যন্ত্র কাজ করে তা তাকে অনেক ভাবাত। তাই ছোটবেলায় খেলনা গাড়ি থেকে শুরু করে আরও বিভিন্ন যন্ত্র হাতে পেলেই খুলে ফেলতেন। সেখান থেকে ধীরে ধীরে ছোটখাটো অনেক কিছুই বানাতে শুরু করেন। বর্তমানে হাবিপ্রবিতে মেকানিক্যাল নিয়েই পড়াশোনা করায় রোবোটিক্সের যাত্রাটা অনেক সহজ করে দিয়েছে।

আসিফ জানান, প্রোজেক্টের ওপরে ভিত্তি করে একেক প্রোজেক্টের জন্য একেক কম্পোনেন্ট প্রয়োজন পড়ে। কিন্তু কিছু গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট আছে যেগুলো সব প্রোজেক্টে প্রয়োজন পড়ে । বর্তমানে আসিফ রোভার নিয়ে কাজ করছেন। এ জন্য তার অর্ডিনো, ব্রেডবোর্ড, ব্যাটারি, মোটর, মোটর ড্রাইভ, বিভিন্ন ধরনের সেন্সরস, মাল্টিমিটার সল্ডেরিং আয়রন  প্রয়োজন।

খরচের বিষয়টি তুলে ধরে আসিফ বলেন, রোবোটিক্স প্রচুর ব্যায়বহুল এটি বলার অপেক্ষা রাখে না । তারপরও যদি একটা সামান্য সংখ্যা বলতে হয় তাহলে আমি বলব, একটি প্রকৃত রোবোটিক্স প্রোজেক্ট তৈরি করতে সর্বনিম্ন ৮ থেকে ১০ হাজার টাকা প্রয়োজন হতে পারে।

এসব কাজ করতে আসিফ সবসময় পরিবার এবং বন্ধুদের পাশে পেয়েছেন। বলেন, আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করি যে আমার পরিবার আমাকে এই কাজে সম্পূর্ণ সহযোগিতা করে। আর আমার নিজেকে সবার মাঝে এমন প্রমান করতে পেরে অনেক ভালো লাকছে । এবং সবার কাছে আরও ভালো কিছু তুলে ধরতে পারি এমন দোয়া প্রত্যাসা চায়।


একুশে সংবাদ/স.টি/বর্না

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর