সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ডিজিটাল অপরাধ একটি বড় চ্যালেঞ্জ : মোস্তাফা জব্বার

একুশে সংবাদ প্রকাশিত: ০২:৫২ পিএম, ৮ এপ্রিল, ২০২১

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল অপরাধ ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল  প্রযুক্তি শিক্ষা এবং এ বিষয়ক ব্যাপক সচেতনতা গড়ে তোলা অপরিহার্য। এই ক্ষেত্রে  প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়কে সম্পৃক্ত করার পাশাপাশি আইনশৃঙ্ক্ষলা রক্ষাবাহিনীর  ডিজিটাল অপরাধ বিষয়ে অধিকতর দক্ষতা প্রদানের প্রয়োজনীয়তার ওপর মন্ত্রী গুরুত্বারোপ করেন।

মন্ত্রী গতকাল বুধবার রাতে বিটিআরসি এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর যৌথ উদ্যোগে নিরাপদ ইন্টারনেট শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বিটিআরসি‘র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: আফজাল হোসেন, বিটিআরসি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: নাসিম, টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মহসিনুল আলম, টেলিটক ব্যাবস্থাপনা পরিচালক সাহাব উদ্দিন, দ্য এডিটরস গিল্ড বাংলাদেশের সভাপতি মোজাম্মেল বাবু, বিসিএস সভাপতি সাইদ মুনির, আইএসপিএ,বি সভাপতি এমএ হাকিমসহ বাংলা লিংক, রবি ও ফাইভার এট হোম এর প্রতিনিধিগণ বক্তৃতা করেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন বিসিএস মহাসচিব মনিরুল ইসলাম।

আমরা আমাদের নিজেদের প্রযুক্তি ব্যবহার করবো তবে সেটা রাতারাতি সম্ভব নয় উল্লেখ করে শিক্ষায় ডিজিটাল রূপান্তরের অগ্রদূত জনাব মোস্তাফা জব্বার  বলেন, ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন সামাজিক মাধ্যম তাদের দেশের কম্যুনিটি স্ট্যান্ডার্ড রক্ষা করে চলে। আমাদের জীবন ধারার সাথে তাদের জীবন ধারার মিল নেই। তিনি বলেন, আমাদের সন্তানরা অনেক দক্ষ । তারা ইচ্ছা করলে প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম। চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের প্রযুক্তি খাতে সংশ্লিষ্ট সবাইকে এক সাথে কাজ করতে হবে। আমরা সচেতনতার জন্য কাজ করবো, প্রযুক্তির জন্য কাজ করবো । মন্ত্রী বলেন, এমএফএস বা ব্যাংকিং খাতে অসংখ্য নতুন নতুন অপরাধের সূচনা হয়েছে। সেগুলো রাষ্ট্রের জন্য চ্যালেঞ্জ হয়েছে। টেলিকমখাত সংশ্লিষ্টরাসহ আইনশৃঙ্ক্ষলা রক্ষাকারীবাহিনী ডিজিটাল প্রতারণাসহ সাইবার অপরাধ অসাধারণ দক্ষতার সাথে  মোকাবেলা করছে।

অনুষ্ঠানে বক্তারা নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করতে করণীয় বিষয়ে বিস্তারিত মতামত ব্যক্ত করেন। এ ক্ষেত্রে সম্মিলিত উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর তারা গুরুত্বারোপ করেন।

 

একুশে সংবাদ/শে/আ

তথ্য-প্রযুক্তি বিভাগের আরো খবর