সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দেশে ডায়াবেটিসে ভুগছে এক কোটি ৩১ লাখ মানুষ

একুশে সংবাদ প্রকাশিত: ০৫:৫০ পিএম, ১৩ নভেম্বর, ২০২৩

তীব্র ডায়াবেটিস ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের মানুষ। বর্তমানে প্রায় ১ কোটি ৩১ লাখ মানুষ এ রোগে ভুগছে। ভবিষ্যতে এ রোগে আক্রান্তের সংখ্যা তীব্র হারে বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। বর্তমানে ডায়াবেটিসে ভোগা রোগীর সংখ্যায় বাংলাদেশ বিশ্বের মধ্যে অষ্টম অবস্থানে রয়েছে।

সোমবার (১৩ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন হলে ‘আপনার ডায়াবেটিসের ঝুঁকি এবং করণীয় জানুন’ বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় বাংলাদেশ এন্ড্রোক্রাইন সোসাইটি। 

সংবাদ সম্মেলনে বিইএসর সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম বলেন, বাংলাদেশে ডায়াবেটিসে আক্রান্তের হার দিন দিন বেড়েই চলছে। এর অন্যতম কারণ নিয়মিত শরীরচর্চা না করা এবং খাদ্যাভ্যাস। অতিমাত্রায় শর্করা বা মিষ্টি জাতীয় খাদ্যগ্রহণের ফলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। শহরগুলোতে পর্যাপ্ত হাঁটার জায়গার (ওয়াকওয়ে) ব্যবস্থা করতে হবে শুধু মাঠ থাকলে হবে না। স্কুল, কলেজের শিক্ষার্থীরা ডায়াবেটিস ঝুঁকিতে রয়েছে। তাই পাঠ্যক্রমে এর সচেতনার বিষয়টি অন্তর্ভুক্ত করা প্রয়োজন। 

সংবাদ সম্মেলনে চিকিৎসকরা বলেন বলেন, বাংলাদেশ বর্তমানে বিশ্বের ডায়াবেটিসপ্রবণ দেশ এবং বাস্তব পরিস্থিতি এর চেয়েও গুরুতর। দেশের ৬১ দশমিক ৮ শতাংশ রোগী জানেই না তারা ডায়াবেটিসে আক্রান্ত। কারণ বেশিরভাগ রোগী নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করান না। তাই ডায়াবেটিস থাকুক বা না থাকুক সবাইকেই বছরে অন্তত একবার ডায়াবেটিস পরীক্ষা করা জরুরি। 

তারা আরও বলেন, খাবারে শর্করার পরিমাণ কমিয়ে আমিষ ও শাক-সবজি জাতীয় খাবার বাড়ানো উচিত। এছাড়া স্বাস্থ্যকর খাবার গ্রহণ, ফাস্টফুডসহ ক্ষতিকর খাবার পরিহার, নিয়মিত হাঁটা, খেলাধুলা করা প্রয়োজন। কেউ যদি ডায়াবেটিসে আক্রান্ত হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ মতো চিকিৎসা নেওয়া উচিত। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সরকারিভাবে জাতীয় পর্যায়ে বিভিন্ন পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে জানান এসব চিকিৎসক।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির প্রধান পৃষ্ঠপোষক ও বারডেম হাসপাতালের পরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. মো. ফারুক পাঠান, সভাপতি (নির্বাচিত) অধ্যাপক মোহাম্মদ হাফিজুর রহমান, সহ-সভাপতি ও বারডেম হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. ফারিয়া আফসানা, নির্বাহী কমিটির সদস্য ও এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আহসানুল হক আমিন, দপ্তর সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. মারুফা মোস্তারী।

 

একুশে সংবাদ/ব.ন.প্র/জাহা

স্বাস্থ্য বিভাগের আরো খবর