সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

ঈদকে সামনে রেখে কর্মমুখর সিরাজগঞ্জের তাঁতকুঞ্জ

একুশে সংবাদ প্রকাশিত: ০১:০৭ পিএম, ১ এপ্রিল, ২০২৩

 ঈদকে সামনে রেখে আবারো কর্মমুখর সিরাজগঞ্জের তাঁতকুঞ্জ। ভোর থেকে শুরু করে মধ্য রাত পর্যন্ত তাঁত বুননের খট খট শব্দে মুখোরিত এখন সিরাজগঞ্জ জেলার প্রতিটি তাঁত পল্লী।

 

জেলার সদর, বেলকুচি ও শাহজাদপুর, উল্লাপাড়া সহ উপজেলার প্রতিটি তাঁত পল্লীতে তৈরি হচ্ছে বাহারি নাম আর নতুন নতুন ডিজাইনের আধুনিক মানের জামদানি, সুতি জামদানি, সুতি কাতান, বেনারসি ও বিভিন্ন ধরনের লুঙ্গি এছাড়া আরো রয়েছে বেনারশি, সিল্ক, রেশমী, কটন, জামদানি ও কাতান শাড়িতে নিপুন হাতে আধুনিক ও শৈল্পিক কারুকার্যে ফুটিয়ে তোলা হচ্ছে বাহারি নকশা।

 

ঈদের মৌসুম আসলেই প্রতি বছর তাঁতপল্লীতে কাজের চাপ বেড়ে য়ায় দ্বিগুণ, রাতদিন দম ফেলার সময় থাকে না শ্রমিকদের। আর তাই ঈদকে সামনে রেখে ভোর থেকে শুরু করে মধ্য রাত পর্যন্ত কাজ করে তাঁতিরা জেলার তাঁত পল্লীগুলো আবারো কর্মমুখর হয়ে ওঠায় খুশি তাঁত শ্রমিকরা।

 

তাঁত মালিকরা বলছে দুই বছর ধরে করোনার প্রভাব না থাকায় আবারো তাঁতের কাপড়ের চাহিদা বেড়েছে। তবে ক্রমাগত কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়া রং ও সুতার বাজার নিয়ন্ত্রণ করা গেলে আবারো ঘুরে দাড়াবে জেলার ঐতিয্যবাহী এই তাঁত শিল্প।

 

তাঁত শিল্পকে টিকিয়ে রাখতে অনিয়ন্ত্রিত রং ও সুতার বাজার ব্যবস্থা মনিটরিং এর পাশাপাশি সরকারি ভাবে পৃষ্ঠপোষকতার দাবী জানান তাঁত মালিকরা আর জেলায় পাওয়ারলুম ও হ্যান্ডলুম রয়েছে প্রায় ৫ লাখ। আর এই শিল্পে সাথে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত প্রায় ১০ লাখ মানুষ।

 

একুশে সংবাদ.কম/মো.দি/বি.এস

ফিচার বিভাগের আরো খবর