সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আসছে বৃষ্টিবলয়, তীব্র শৈত্যপ্রবাহের শঙ্কা

একুশে সংবাদ প্রকাশিত: ১২:২২ পিএম, ২০ জানুয়ারি, ২০২১

সারাদেশে আজ বুধবার সকাল থেকে কাঁপুনি দিয়ে বেড়েছে শীত। বেলা বাড়ার পরেও রাজধানীতে এখনো দেখা যায়নি সূর্য। আবার রাজধানীর অনেক এলাকায় শুরু হয়েছে গুঁড়িগুঁড়ি বৃষ্টি। যার ফলে দেশের অন্যান্য অঞ্চলের মতো রাজধানীতেও বেশ শীত অনুভূত হচ্ছে। এর মধ্যে বছরের প্রথম বৃষ্টিবলয়ও ধেয়ে আসছে।

এদিকে শীতের তীব্রতা আরো বাড়বে বলে গতকাল মঙ্গলবার (১৯ জানুয়ারি) এক পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জানা যায়, মাঘের আগামী সপ্তাহ থেকেই শীতের তীব্রতা করে বাড়তে শুরু করবে। সঙ্গে বইতে পারে মৃদু শৈত্যপ্রবাহ ও বাতাস। এছাড়া ঘন কুয়াশার সঙ্গে আসছে বছরের প্রথম বৃষ্টিবলয়ও।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী শুক্রবার (২২ জানুয়ারি) থেকে দেশের বিভিন্ন এলাকায় আবারও শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। ওই শৈত্যপ্রবাহ তীব্র মাত্রায় রূপ নেওয়ারও শঙ্কা রয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) রাতে অধিদপ্তরের এক বিবৃতিতে আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, আকাশে মেঘ থাকায় সূর্যের আলো সরাসরি প্রবেশ করতে পারবে না, এ কারণে আগামী দুই দিন (বুধবার ও বৃহস্পতিবার) সারাদেশেই দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। এসময়ে রাতের তাপমাত্রা সর্বোচ্চ ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।  দেশের অনেক জায়গায় এ দুই দিন হালকা বৃষ্টিও হতে পারে। বৃষ্টির মাধ্যমে মেঘ কেটে শুক্রবার থেকে আবার দিনের তাপমাত্রা বেড়ে যাবে এবং রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। তখন ফের কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

এদিকে, সারাদেশে আজ রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।  দেশে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ১১ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস।

একুশে সংবাদ/অমৃ

পরিবেশ বিভাগের আরো খবর