সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

দেশের বিচারব্যবস্থা নিয়ে সিনেমা পরিচালকের ৮ বছরের কারাদণ্ড

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:১৫ পিএম, ৯ মে, ২০২৪

নিজের সিনেমায় নিজ দেশ ইরানের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি উঠে আসার কারণে কয়েকবার কারাভোগ করতে হয়েছে বিশ্বজুড়ে পরিচিত দেশটির অন্যতম আলোচিত নির্মাতা মোহাম্মদ রাসুলফকে। এবার ৭৭তম আসরের মূল প্রতিযোগিতা বিভাগে এই নির্মাতার নতুন সিনেমা ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ জায়গা করে নিয়েছে। আর এ কারণেই আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছে এই ইরানি নির্মাতাকে।

 

বুধবার (৮ মে) সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানা গেছে, রাসুলফের আট বছরের কারাদণ্ডের বিষয়টি নিশ্চত করেছেন তার আইনজীবী বাবাক পাকনিয়া। তিনি সোশ্যাল মিডিয়া এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে এক পোস্টে লিখেছেন, পরিচালক রাসুলফকে আট বছরের কারাদণ্ড দিয়েছেন ইরানের ইসলামি বিপ্লব আদালত। একইসঙ্গে চাবুক মারা, জরিমানা এবং তার সম্পত্তি  বাজেয়াপ্ত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এ আইনজীবী আরও জানিয়েছেন, একটি আপিল আদালতের রায়ে এ তথ্য নিশ্চিত করা হয়েছে এবং এখন মামলাটি প্রয়োগের জন্য পাঠানো হয়েছে।

তিনি বলেন, সিনেমা ও তথ্যচিত্র নির্মাণ ও প্রকাশ্যে বিবৃতি জারির প্রধান কারণ হচ্ছে আদালতের মতে ‘দেশের নিরাপত্তার জন্য হুমকি’।

এদিকে ইরানি কর্তৃপক্ষ সম্প্রতি কান ফিল্ম ফেস্টিভ্যাল থেকে নির্মাতা রাসুলফের ‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’ সরিয়ে ফেলার জন্য বেশ চাপ প্রয়োগ করে। সিনেমাটি যেন কান ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শন করা না হয়, সেই চেষ্টাও চালাচ্ছে ইরান সরকার। একই সঙ্গে নির্মাতাকেও চাপ দেয়া হচ্ছে সিনেমাটি উৎসব থেকে সরিয়ে আনার জন্য।

জানা গেছে, রাসুলফ তার ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমায় ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরেছেন। এতে ইমান নামের এক ব্যক্তিকে নিয়ে কাহিনি। ইমান হচ্ছে তেহরানের বিপ্লবী আদালতের একজন তদন্তকারী বিচারক। একপর্যায়ে দেশজুড়ে রাজনৈতিক পরিস্থিতি অনেকটা ঘোলাটে হয়ে উঠে। ফলে প্রতিবাদ করতে থাকেন নাগরিকরা। ইমানের মনে বিভ্রান্তি ও অবিশ্বাস তীব্র আকার ধারণ করে নেয়।

আগামী ১৪ মে শুরু হতে যাওয়া উৎসবে প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে সিনেমাটির। কান উৎসবের মূল প্রতিযোগিতার বিভাগে ‘পাম দ’রের জন্য লড়াই করবে রাসুলফের ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’।

 

একুশে সংবাদ/এনএস

বিনোদন বিভাগের আরো খবর