সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

এ আর রহমানের বিরুদ্ধে মামলা করবে কবি নজরুলের পরিবার

একুশে সংবাদ প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ১৭ নভেম্বর, ২০২৩

‘কারার ওই লৌহ কপাট’ গানের সুর বিকৃত করায় অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পরিবার।

বলিউডের ‘পিপ্পা’ সিনেমায় গানটিতে নিজের মতো করে সুর দিয়েছেন এ আর রহমান। যা নিয়ে বাংলাদেশ ও ভারতে তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে। এরপর বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতায় এক সংবাদ সম্মেলন করে মামলা দায়েরের সিদ্ধান্তের বিষয়টি জানায় কবি নজরুলের পরিবার।

সংবাদ সম্মেলনের আয়োজন করেন কবি নজরুলের দুই ছেলে কাজী সব্যসাচী ও কাজী অনিরুদ্রের দুই ছেলেমেয়ে খিলখিল কাজী ও কাজী অরিন্দম। তারা জানান, ‘কারার ওই লৌহ কপাট’ গানের সুর বিকৃত করায় অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে ভারতে যেমন মামলা হবে, তেমনই বাংলাদেশেও মামলার প্রস্তুতি চলছে।

কাজী নজরুলের নাতি কাজী অরিন্দম আবার বলেন, এটা শুধু একটা গান নয়, এটা একটা আন্দোলন, একটা ইতিহাস। বহু স্বাধীনতা সংগ্রামীর ইতিহাস এর সঙ্গে জড়িয়ে আছে। ‘পিপ্পা’ ছবির নির্মাতাদের গানটির ইতিহাস অধ্যয়ন করা উচিত ছিল। আমরা চাইব গানটি সিনেমা থেকে প্রত্যাহার করে মূল সুরটি ফিরিয়ে আনা হোক।

এদিকে সিনেমাটির নির্মাতা সংস্থা বিবৃতি দিয়ে দাবি করেছে তারা চুক্তি অনুযায়ীই গানটির সুর বদল করে ব্যবহার করেছে। তবে কাজী অনির্বাণ বলছেন, ‘ওই চুক্তিতে সাক্ষী হিসাবে আমি ছিলাম, কিন্তু সেখানে কোনভাবেই সুর বা কথা বদলানোর অনুমতি আমার মা দেননি’।
একুশে সংবাদ/এস কে 

বিনোদন বিভাগের আরো খবর