সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

রোজিনা কে নিয়ে যা বললেন অঞ্জু ঘোষ

একুশে সংবাদ প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০২২

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির এবারের নির্বাচন সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে। এই আলোচনা-সমালোচনা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও চর্চা হচ্ছে। বিদেশে বসবাস করেও বাংলাদেশের চলচ্চিত্র এবং এফডিসির খবর নিয়মিত রাখেন এক সময়ের তুমুল জনপ্রিয় অভিনেত্রী অঞ্জু ঘোষ।

এবারের শিল্পী সমিতির নির্বাচন অঞ্জু ঘোষের জন্য বিশেষ কিছু ছিল। কারণ সুপারহিট সিনেমা ‘বেদের মেয়ে জোছনা’য় ইলিয়াস কাঞ্চনের বিপরীতে নায়িকা ছিলেন তিনি। এই নায়ক এবার সভাপতি পদে নির্বাচন করেছেন। বাংলাদেশের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে ব্যবসাসফল সিনেমা। এই সিনেমার মাধ্যমেই ইলিয়াস কাঞ্চন-অঞ্জু জুটি হিসেবে দাঁড়িয়ে যায়। যে কারণে ইলিয়াস কাঞ্চন সভাপতি পদে নির্বাচিত হয়েছেন শুনে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অঞ্জু ঘোষ। তবে নির্বাচন নিয়ে তৈরি হওয়া বিতর্কে তিনি মর্মাহত হয়েছেন বলে জানা গেছে।


চলচ্চিত্র শিল্পী সমিতির আজীবন সদস্য অঞ্জু ঘোষ। ইলিয়াস কাঞ্চন নির্বাচিত হওয়া প্রসঙ্গে গণমাধ্যমে তিনি বলেন, ‘এফডিসি অঞ্জু ঘোষের তীর্থস্থান। আমার রুটিরুজি, সাফল্য সবই এই জায়গা থেকেই। হয়তো আজ আমি পরবাসী। কিন্তু ফেলে আসা সোনালি অতীত কেউ ভুলতে পারে না। অনেক ভালো লেগেছে যখন শুনেছি আমার সহকর্মী কাঞ্চন ভাই শিল্পী সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। অনেক বিনয়ী ও সজ্জন ব্যক্তি তিনি।’

শুধু তাই নয়, নির্বাচনে সুচরিতা, অঞ্জনা, রোজিনা নির্বাচিত হয়েছেন শুনেও তিনি আনন্দিত। সোনালি দিনের স্মৃতি স্মরণ করে এই নায়িকা বলেন, ‘একটা কথা খুব মনে পড়ছে- আমাকে ও রোজিনাকে নিয়ে সে সময় খুব লেখালেখি হতো ‘চিত্রালী’, ‘পূর্বানী’তে। 

আবাহনী-মোহামেডানের মতো দুই শিবিরে আমাদের বিভক্ত করে দিতো সাংবাদিকরা। কিন্তু আমি ও রোজিনা এসব প্রতিবেদন পড়ে হাসতাম। যখন এফডিসিতে আমাদের দুজনের শুটিং থাকতো লাঞ্চের বিরতিতে আমরা একে অন্যের শুটিং ফ্লোরে যেতাম, গল্প করতাম।’

তবে নির্বাচন ঘিরে নিজেদের মধ্যে কাদা ছোড়াছুড়ি ঠিক নয় উল্লেখ করে এই চিত্রনায়িকা বলেন, ‘শিল্পীদের নিয়ে বিতর্ক না-হওয়াই ভালো। সবার মিলেমিশে কাজ করা উচিত।’

দীর্ঘদিন অভিনয় থেকে দূরে রয়েছেন অঞ্জু ঘোষ। আবার চলচ্চিত্রে ফেরার ইচ্ছে রয়েছে তার। তবে নির্মাতা হিসেবে ফেরার ইচ্ছে পোষণ করেছেন এই নন্দিত নায়িকা। 
১৯৯৬ সালে কলকাতা চলে যান অঞ্জু ঘোষ। দীর্ঘ ২২ বছর পর ২০১৮ সালে ঢাকা আসেন তিনি। সেসময় শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের আমন্ত্রণে শিল্পী সমিতিতে যান এই নায়িকা। 

অঞ্জু ঘোষের প্রকৃত নাম অঞ্জলি। ১৯৭২-১৯৮১ সাল পর্যন্ত চট্টগ্রামের মঞ্চনাটকে জনপ্রিয়তার সঙ্গে অভিনয় করেন তিনি। ১৯৮২ সালে ফোক-ফ্যান্টাসি চলচ্চিত্র নির্মাতা এফ কবির চৌধুরীর হাত ধরে পর্দায় তার অভিষেক ঘটে।

একুশে সংবাদ / আরিফ 

বিনোদন বিভাগের আরো খবর