সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

আজ সাবানার জন্মদিন 

একুশে সংবাদ প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ১৫ জুন, ২০২১

আজ ১৫ জুন  কালজয়ী অভিনেত্রী শাবানার জন্মদিন।
অভিনয় গুণে তিনি নিজেকে করে তুলেছেন অতুলনীয়। তার উপাধির শেষ নেই। কেউ বলেন ঢাকাই সিনেমার সম্রাজ্ঞী, কেউ বলেন বিউটি কুইন। কেউ আবার তাকে মহানায়িকা বলে সম্মান করেন।

সিনেমার পর্দায় তিনি হয়ে উঠেছিলেন সব স্বামীর আদর্শ স্ত্রী, সব মা-বাবার যোগ্য কন্যা, সব ভাইয়ের আদরের বোন, সব প্রেমিকের প্রেমিকা।
তাই জন্মদিনের প্রথম প্রহরেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে গেলেন শাবানা ভালোবাসা আর শ্রদ্ধায়।
বাংলাদেশি চলচ্চিত্রের সোনালী দিনের প্রথম সারির চিত্রনায়িকা ছিলেন শাবানা। তার সিনেমা মানেই হিট-সুপারহিট। টানা তিন দশক তার সুনিপুণ অভিনয়ের মাধ্যমে জয় করে নিয়েছেন কোটি দর্শকের মন।

তার পারিবারিক নাম আফরোজা সুলতানা রত্মা। ভাষা আন্দোলনের বছর ১৯৫২ সালের ১৫ জুন চট্টগ্রামের রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন শাবানা। ঢাকার গেণ্ডারিয়া হাই স্কুলে ভর্তি হলেও মাত্র ৯ বছর বয়সে তার শিক্ষা জীবনের ইতি ঘটে।পড়াশোনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চাচার হাত ধরে পা রেখেছিলেন অভিনয় জগতে।

১৯৬২ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন শাবানা। এরপর ‘তালাশ’-সহ বেশ কয়েকটি সিনেমায় নৃত্যশিল্পী ও অতিরিক্ত শিল্পী হিসেবে অভিনয় করেন তিনি। সহনায়িকা চরিত্রে দেখা যায় ‘আবার বনবাসে রূপবান’ ও ‘ডাক বাবু’তে।

বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ ছবি ব্যবসা সফল হয়। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি শাবানাকে।
তিন দশকের ক্যারিয়ারে নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসীম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে তিনি উপহার দেন জনপ্রিয় অনেক ছবি। বলিউডের রাজেশ খান্নার বিপরীতেও কাজ করেছেন তিনি।

তার উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে- ‘ভাত দে’, ‘অবুঝ মন’, ‘ছুটির ঘণ্টা’, ‘দোস্ত দুশমন’, ‘পালাবি কোথায়’, ‘স্বামী কেন আসামি’, ‘দুঃসাহস’, ‘পুত্রবধূ’, ‘সত্য মিথ্যা’, ‘রাঙা ভাবী’, ‘বাংলার নায়ক’, ‘ওরা এগারো জন’, ‘কেউ কারো নয়’, ‘বিরোধ’, ‘আনাড়ি’, ‘সমাধান’, ‘জীবনসাথী’, ‘মাটির ঘর’, ‘লুটেরা’, ‘সখি তুমি কার’, ‘আক্রোশ’ ও ‘চাঁপা ডাঙার বউ’।

অভিনয়ের স্বীকৃতি হিসেবে শাবানা ১০ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। পেয়েছেন আজীবন সম্মাননা।
বাংলাদেশের হয়ে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছেন শাবানা। ১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। 
দুজনে মিলে প্রতিষ্ঠা করেন প্রযোজনা সংস্থা এসএস প্রোডাকশন। তাদের প্রতিষ্ঠানের ব্যানারে নির্মিত হয়েছে জনপ্রিয় অনেক সিনেমা।

১৯৯৭ সালে শাবানা অজানা কারণে হঠাৎ বিদায় নেন চলচ্চিত্র থেকে। ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বসবাস করছেন। এরপর বেশ কয়েকবার বাংলাদেশে আসলেও জনসম্মুখে দেখা যায়নি এ অভিনেত্রীকে।
দেশের বাইরে থাকলেও মনে পড়ে দেশের কথা। নির্দিষ্ট সময় পর দুই সপ্তাহ কিংবা এক-দুই মাসের জন্য ছুটে আসেন বাংলাদেশে। প্রয়োজনীয় কাজ সেরে, নিজের মতো করে কাটিয়ে আবার ফিরে যান প্রবাসের সংসারে।

একুশে সংবাদ/পলাশ

বিনোদন বিভাগের আরো খবর